ওসমানীতে করোনা শনাক্ত পরীক্ষা শুরু হচ্ছে ৫ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক


মার্চ ৩০, ২০২০
০৬:৩৬ অপরাহ্ন


আপডেট : মার্চ ৩০, ২০২০
০৮:১১ অপরাহ্ন



ওসমানীতে করোনা শনাক্ত পরীক্ষা শুরু হচ্ছে ৫ এপ্রিল

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপনের কার্যক্রম প্রক্রিয়াধীন। আজ সোমবার (৩০ মার্চ) সকালে আরটি-পিসিআর মেশিন ওসমানী হাসপাতালে এসে পৌঁছায়। আগামী ৫ এপ্রিল থেকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা-নীরিক্ষা শুরু হবে বলে জানা গেছে।

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ পরিচালক হিমাংশু লাল এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এখন মেশিনটি স্থাপন করে টেস্ট করা হবে। সেই সঙ্গে আইইডিসিআর এর প্রশিক্ষকরা ওসমানী হাসপাতালের কর্মরতদের প্রশিক্ষণ দেবেন। সবকিছু ঠিকঠাক করতে কমপক্ষে পাঁচদিন চলে যাবে। সিওমেক হাসপাতালের মাইক্রোবায়োলোজি বিভাগের অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও বায়োলজি বিভাগের অধ্যাপক প্রেমানন্দের তত্ত্বাবধানে পরীক্ষা-নিরীক্ষার কাজ চলবে।

তিনি আরও বলেন, আগামী রবিবার (৫ এপ্রিল) থেকে মেশিনে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু হবে।

ডা. হিমাংশু লাল রায় বলেন, এ মেশিনে প্রতিদিন ১০০ জনের বেশি পরীক্ষা করা যাবে। আর যদি ২৪ ঘণ্টা কাজ করা হয় তাহলে কমপক্ষে ২০০ শতাধিক রোগীর পরীক্ষা-নিরীক্ষা করা যাবে।

আজ সকাল ৮টায় করোনাভাইরাস পরীক্ষার জন্য আরটি-পিসিআর মেশিন ওসমানীতে এসে পৌঁছায়। মেশিন ও সরঞ্জাম গ্রহণের সময় উপস্থিত ছিলেন ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান, সহকারী পরিচালক (প্রশাসন ও প্রশিক্ষণ) ডা.আবুল কালাম আজাদ প্রমুখ।

 

রাচৌ-০৫/