লকডাউনে জন্ম যমজের, নাম 'করোনা' ও 'কোভিড’

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৪, ২০২০
০২:১৭ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৪, ২০২০
০২:১৭ পূর্বাহ্ন



লকডাউনে জন্ম যমজের, নাম 'করোনা' ও 'কোভিড’

যে করোনাভাইরাসের ত্রাসে গোটা বিশ্ব প্রকম্পিত তার আবহেই এবার ভারতের ছত্তিশগড়ে সদ্য জন্ম নেওয়া যমজ সন্তানের নাম ‘করোনা’ ও ‘কোভিড’ রেখেছেন এক দম্পতি।

জনমনে এ দুটি শব্দের মানে এখন কেবলই ভয় আর বিপর্যয়। কিন্তু ছত্তিশগড়ের রায়পুরের ওই দম্পতি ভারতজুড়ে চলা লকডাউনে জন্ম নেওয়া তাদের সন্তানকে আদর করে এখন ডাকছেন এ নামেই।

তাদের মতে, বিশ্বে এখনকার দুর্বিষহ পরিবেশে যমজ ছেলে-মেয়ের জন্ম হওয়াটাই ইতিবাচক। তাই নামকরণে সে দিকটিকেই তারা তুলে ধরতে চেয়েছেন। প্রাণঘাতী এ ভাইরাসকে জয় করার মানসেই এমন নামকরণ বলে জানিয়েছেন তারা।

এনডিটিভি জানায়, লকডাউনের মধ্যে রায়পুরের একটি সরকারি হাসপাতালে ২৬-২৭ মার্চের মধ্যে গভীর রাতে এ যমজ সন্তানের জন্ম। তবে এর আগে লকডাউনের কারণে ওই দম্পতি সমস্যায় পড়েছিলেন। সন্তানকে দেওয়া দুই নাম তাদেরকে সেইসব কথা স্মরণ করিয়ে দেবে। তাই সন্তান জন্মের দিনটিকে স্মরণীয় করে রাখাও তাদের উদ্দেশ্য।

সন্তান দু’টির মা প্রীতি বলেন, ‌'অবশ্যই ভাইরাসটি বিপজ্জনক এবং প্রাণঘাতীও, তবে এর প্রকোপে মানুষ স্যানিটেশন, স্বাস্থ্য এবং অন্যান্য ভাল অভ্যাসে অভ্যস্ত হচ্ছে। একারণেই আমরা করোনা ও কোভিড নাম নিয়ে ভাবছিলাম। তাছাড়া, জন্মের পর হাসপাতালের কর্মীরাও এ দুটি নামে তাদের ডাকতে শুরু করে। তখনই ওদের এ নাম রাখার সিদ্ধান্ত নেই।' 

তবে পরে অবশ্য এ সিদ্ধান্ত পাল্টে বাচ্চাদের নাম বদলও করা হতে পারে বলে জানিয়েছেন এই দম্পতি।

বিএ-১৯