দেশে আরও ৩ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩৫ : আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ০৬, ২০২০
০৮:৪৮ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৬, ২০২০
০৯:৩০ অপরাহ্ন



দেশে আরও ৩ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩৫ : আইইডিসিআর
২৪ ঘন্টায় ৪৬৮টি নমুনা পরীক্ষা। এ পর্যন্ত মোট ৪ হাজার ১১টি নমুনা পরীক্ষা হয়েছে

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৫ জনের। তাদের মধ্যে ৩০ জন পুরুষ এবং ৫ জন নারী। 

আজ সোমবার (৬ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন প্রেসব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘গত ২৪ ঘন্টায় ৪৬৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। সবগুলোর পরীক্ষাই সম্পন্ন হয়েছে।‘ দেশে এখন পর্যন্ত মোট ৪ হাজার ১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। 

এর আগে আজ রাজধানীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসে (বিসিপিএস) করোনাভাইরাস নিয়ে এক বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ), স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), সরকারি-বেসরকারি হাসপাতালের বিভিন্ন পর্যায়ের চিকিৎসক ও চিকিৎসা কর্মকর্তাদের নিয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক চলার সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৯ জন করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। একই সময়ে দেশে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৪ জনের। 

পরবর্তীতে এ আইইডিসিআর প্রেসব্রিফিংকালে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, যখন ওই বৈঠক চলছিল তখন আইইডিসিআর এর কাছে যে তথ্য ছিল স্বাস্থ্যমন্ত্রী সেটিই সভায় জানিছেন। মৃতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি প্রসঙ্গে তিনি বলেন, ‘মৃতের নাম নিয়ে কিছুটা বিভ্রান্তি থাকায় প্রথমে ধরা হয়েছিল ৪ জনের মৃত্যু হয়েছে। পরবর্তীতে নিশ্চিত হওয়া গেছে ৪ জন নয় তিন জন মারা গেছেন।’

গত ২৪ ঘন্টায় করোনায় যারা মারা গেছেন তাদের সম্পর্কে পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘তিনজনের মধ্যে একজন গত এক সপ্তাহ আগে চিহ্নিত হয়েছিলেন। এসময় থেকে তিনি ভেন্টিলেটরে ছিলেন। বাকি দুইজন হাসপাতালে আসার পরপরই মারা গেছেন। এবং সঙ্গে সঙ্গে তাদের কন্ট্রাক্ট ট্রেসিং শুরু করা হয়েছে।’  এখন পর্যন্ত যাদের কন্ট্রাক্টট্রেসিং পাওয়া গেছে তাদের সবাইকে কোয়ারিন্টাইনে রাখা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘যে দুইজন হাসপাতালে আসার পর মারা গেছেন তারা দুজনই নারায়ণগঞ্জের। আমরা ইতোমধ্যে পুরো নারায়ণগঞ্জ লকডাউন করা হয়েছে। এটিকে হটস্পট হিসেবে চিহ্নিত করে সেখানে কোয়ারিন্টাইন কার্যক্রম শক্তিশালী করার জন্য আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। সেখানে প্রশাসন আমাদের কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছেন। ’

তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘রোগি যখন চিহ্নিত হন তখন থেকেই আমরা কোয়ারিন্টাইন কার্যক্রম শুরু করি। রোগি জীবিত না মৃত এটা সেক্ষেত্রে বিবেচনার বিষয় নয়। কারণ কোয়ারিন্টাইন করা হয় যাতে সংক্রামণ ছড়িয়ে না পড়ে।’

তিনি বলেন, নুতন শনাক্তের মধ্যে ৪১-৫০ বছরের কোঠায় ১১ জন এবং ২১-৩০ বছরের কোঠায় আছেন ৬ জন। সারাদেশে শনাক্ত ১২৩ জনের মধ্যে সর্বোচ্চ ঢাকা শহরে ৬৪ জন। এছাড়া নারায়ণগঞ্জে ২৩ জন এবং এরপরে মাদারীপুরে করোনায় শনাক্তের সংখ্যা বেশি। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহের মধ্যে নারায়ণগঞ্জে ১২ জন শনাক্ত হয়েছে। 

এএফ/০৭

 

এ সংক্রান্ত পূর্বের সংবাদ-