করোনা : বিয়ানীবাজারে প্রথম ব্যক্তির ফলাফল নেগেটিভ

বিয়ানীবাজার প্রতিনিধি


এপ্রিল ০৭, ২০২০
১০:৫৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৭, ২০২০
১০:৫৫ অপরাহ্ন



করোনা : বিয়ানীবাজারে প্রথম ব্যক্তির ফলাফল নেগেটিভ

সিলেটের বিয়ানীবাজারে প্রথম ব্যক্তির করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। আজ মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী।

তিনি জানান, গত শনিবার আমাদের একটি বিশেষ দল সন্দেহভাজন ওই ব্যক্তির কোভিড-১৯ পরীক্ষার জন্য নেজাল এবং থ্রট সোয়াব সংগ্রহ করে আইইডিসিআর'র ল্যাবে প্রেরণ করে। আজ (মঙ্গলবার) সেই নমুনা পরীক্ষার ফলাফল আমাদের হাতে এসেছে এবং তাতে সন্দেহভাজন ওই ব্যক্তির ফলাফল নেগেটিভ এসেছে।

এদিকে, গতকাল সোমবার (৬ এপ্রিল) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বশীলরা পৌরসভা ও উপজেলার দু'টি এলাকা থেকে তিনজনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআর'র ল্যাবে প্রেরণ করেছেন। কোভিড-১৯ ভাইরাসের উপসর্গ থাকতে পারে- এমন সন্দেহ থেকে তাদের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়। এদের মধ্যে এক শিশুও রয়েছে। তবে সেগুলোর নমুনা পরীক্ষার ফলাফল এখনও হাতে আসেনি বলে জানিয়েছেন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী বলেন, বর্তমান সময়ে বাংলাদেশে এমনিতেই আবহওয়াজনিত রোগের প্রকোপ রয়েছে। জ্বর, সর্দি, গলা ব্যাথা ও কাশি থাকে এই সময়ে। একই উপসর্গ থাকে করোনাভাইরাস বহনকারী মানুষের মাঝেও। তবে যাদের মাঝে উপসর্গগুলো রয়েছে তাদের নমুনা পরীক্ষা করলে ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য ভালো হবে। এতে কোনো ক্ষতি নেই, কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। তাই জ্বর-সর্দি দেখা দিলে সবার উচিত নমুনা পরীক্ষা করানো। এতে ভয় পাওয়ার কিছুই নেই। আতঙ্কিত না হয়ে যদি ঠান্ডাজনিত উপসর্গ থাকে, তাহলে সবার উচিত ডাক্তারের পরামর্শ নেওয়া।

জানা গেছে, বাড়ি বাড়ি গিয়ে করোনা সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ করতে সকল ধরনের প্রস্তুতি রয়েছে বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের। এক্ষেত্রে রোগী প্রথমে হাসপাতালের হটলাইন নম্বরে ফোন করে বিস্তারিত জানাবেন। উপসর্গ পর্যালোচনা করে প্রয়োজন অনুযায়ী বিশেষ টিম রোগীর বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবে। গত শুক্রবার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে।