রোহিতকে দেখে ইনজামামের কথা মনে পড়ে যুবরাজের

খেলা ডেস্ক


এপ্রিল ০৭, ২০২০
১১:০৮ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৭, ২০২০
১১:৪৩ অপরাহ্ন



রোহিতকে দেখে ইনজামামের কথা মনে পড়ে যুবরাজের

প্রাক্তন বাঁহাতি তারকা ব্যাটসম্যান যুবরাজ সিং বলেছেন, একদিনের ক্রিকেটে ভারতীয় দলের সহ-অধিনায়ক রোহিত শর্মাকে দেখে তাঁর মনে পড়ে যায় পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম-উল-হকের কথা। সীমিত ওভারের ক্রিকেটে গোটা বিশ্বে দারুণ জনপ্রিয় ‘হিটম্যান’ রোহতি। আইসিসি ইভেন্টে তাঁর সাফল্য চমকপ্রদক। যুবি বলেছেন, ‘রোহিতের ব্যাটিং দেখতে দেখতে আমার ইনজি ভাইয়ের কেরিয়ারের শুরুর দিকের কথা মনে পড়ে যায়। দু’জনের ব্যাটিংয়ে অদ্ভুত মিল খুঁজে পাই। ইনজামাম অনেকটা সময় নিয়ে শট খেলত। তারপর আর থামানো যেত না তাকে। রোহিতও খানিকটা সেভাবেই ব্যাট করে।’

সাদা বলের ক্রিকেটে বেতাজ বাদশা রোহিত শর্মা। দীর্ঘ অপেক্ষার পর ভারেতর টেস্ট দলেও তিনি জায়গা মজবুত করতে সফল হয়েছেন। ২০০৭ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল এই মুম্বইকরের। ওই বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তারপর অনেক জল গড়িয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে রোহিত ভারতীয় দলে নিজের জায়গা মজবুত করেছেন। একদিনের ক্রিকেটে ৯১১৫ রান করতে তাঁর লেগেছে মাত্র ২২৪টি ম্যাচ। শুধু তাই নয়, রোহিতের ঝুলিতে এমন কিছু রেকর্ড রয়েছে, যা বহুদিন সুরক্ষিত থাকবে বলে মত ক্রিকেট মহলের। বিশ্বের একমাত্র ব্যাটসম্যান তিনি, যার নামের পাশে লেখা রয়েছে ওয়ান ডে ক্রিকেটে তিনটি দ্বিশতরান।

একটা সময় মনে করা হয়েছিল, রোহিতের পক্ষে হয়তো টেস্ট দলে দীর্ঘদিন জায়গা ধরে রাখা সম্ভব হবে না। বারবার সুযোগ পেয়েছিলেন। কিন্তু কাজে লাগাতে পারছিলেন না। সাদা বলের ক্রিকেটে তাঁর বিপুল সাফল্যে ঢাকা পড়ে গিয়েছিল টেস্ট কেরিয়ার। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গত টেস্ট সিরিজে ৪ ইনিংসে ৫২৯ রান করে রেকর্ড বুকে জায়গা করে নেন হিটম্যান।

অনেকে বলছেন, নিউজিল্যান্ড সফরের মাঝপথে রোহিত শর্মা যদি চোট পেয়ে দেশে ফিরে না আসতেন, তাহলে এতটা খারাপ ফল হতো না বিরাট কোহলিদের। টি-টোয়েন্টি সিরিজে কিউয়িদের হোয়াইট ওয়াশ করার পরেও ওয়ান ডে এবং টেস্ট সিরিজে পাল্টা ধবলধোলাই হতে হয়েছিল ভারতীয় দলকে। রোহিত টি-টোয়েন্টি সিরিজের শেষের দিকে চোট পেয়েছিলেন। মাঝপথেই তাঁকে ফিরতে হয়েছিল দেশে।

এআরআর-০১/বিএ-০৩