মাধবপুরে এখনও চালু অর্ধশতাধিক শিল্প কারখানা

এস এম রাকিব, মাধবপুর


এপ্রিল ০৮, ২০২০
০২:৪২ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৮, ২০২০
০২:৪২ পূর্বাহ্ন



মাধবপুরে এখনও চালু অর্ধশতাধিক শিল্প কারখানা
চাকরি হারানোর ভয়ে কাজ করছেন শ্রমিকরা

করোনাভাইরাসের প্রভাবে বাংলাদেশের বিভিন্ন জেলা লকডাউনসহ সারাদেশে স্তব্ধ পরিবেশ বিরাজমান থাকলেও হবিগঞ্জের মাধবপুরে প্রতিষ্ঠিত অর্ধশতাধিক শিল্প কারখানা এখনো সচল। চা-বাগানসহ উপজেলার বিভিন্ন এলাকা থেকে শত শত শ্রমিক প্রতিদিন গাদাগাদি করে নিজস্ব বাস, লেগুনাসহ বিভিন্ন যানবাহন ব্যবহার করে কারখানায় গিয়ে কাজে যোগ দিচ্ছেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার যমুনা ইন্ডাট্রিয়াল পার্ক, স্টার ফরসোলিন, বাংলাদেশ হার্ডল্যান্ড সিরামিকস, চারু সিরামিকস, আর কে কয়েল ফ্যাক্টরি, স্টার সিরামিক্স, পাইওনিয়ার ডেনিমস লিমিটেডসহ অধিকাংশ ফ্যাক্টরি থেকে কেবলমাত্র মাস্ক ব্যবহার করে দলে দলে শ্রমিকদের বের হতে ও কাজে যোগ দিতে দেখা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শ্রমিক জানান, মাধবপুরে স্থাপিত অধিকাংশ শিল্প কারখানায় শ্রমিক ইউনিয়ন নেই। শ্রমিকদের দাবি-দাওয়া আদায়ের সুয়োগ না থাকায় চাকরি হারানোর ভয়ে জীবনের ঝুঁকি নিয়ে কর্মকর্তাদের নির্দেশে কাজে যোগ দিতে হচ্ছে।  শ্রমিকদের ছুটি দেওয়ার বিষয়টি সম্পূর্ণ কর্তৃপক্ষের এখতিয়ারভুক্ত। 

এ বিষয়ে স্টার ফরসোলিনের এডমিন ম্যানেজার সৈয়দ শাহাদত হোসেন বলেন, এখনও প্রশাসনিকভাবে কারখানা বন্ধের কোনো নির্দেশনা পাইনি। প্রত্যেক শ্রমিকের পর্যাপ্ত পরিমাণ নিরাপত্তার ব্যবস্থা রয়েছে বলে তিনি দাবি করেন। 

এ ব্যাপারে হবিগঞ্জের জেলা প্রশাসক মো. কামরুল হাসান বলেন, কোনো সুনির্দিষ্ট নিদের্শনা না থাকায় স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে কারখানা পরিচালনা করার নির্দেশনা দেওয়া হয়েছে। খোঁজ নিয়ে দেখা হবে। যদি নির্দেশনা অমান্য করে স্বাস্থ্য তথা করোনার ঝুঁকি নিয়ে শ্রমিকদের কাজ করতে হয়, তাহলে ব্যবস্থা গ্রহণ করা হবে।