আজ থেকে দুইদিন সিলেটে সব ধরনের যান চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ০৯, ২০২০
০৮:৫৫ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৯, ২০২০
০৬:১৮ অপরাহ্ন



আজ থেকে দুইদিন সিলেটে সব ধরনের যান চলাচল বন্ধ
ধর্মপ্রাণ মুসলিমদের পবিত্র শবে বরাতে নিজ বাসায় ইবাদত-বন্দেগির অনুরোধ

আজ বৃহস্পতিবার থেকে টানা দুইদিন সিলেট মহানগর ও জেলায় সব ধরনের যান্ত্রিক এবং অযান্ত্রিক (রিকশা) যান চলাচল না করতে নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। এটি যথাযথভাবে বাস্তবায়নের জন্য জেলা ও মহানগর পুলিশকে অবহিত করা হয়েছে। পাশপাশি পবিত্র শবে বরাতকে উপলক্ষ করে কেউ যেন হজরত শাহজালাল (রহ.) ও হজরত শাহপরান (রহ.)-এর মাজার বা মসজিদে ভিড় না করতে পারেন, সেটি নিশ্চিত করতেও পুলিশকে অবহিত করা হয়েছে।

জেলা প্রশাসন ও পুলিশ সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার বেলা সাড়ে তিনটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক, জেলা ও মহানগর ইমাম সমিতির সভাপতি এবং মাজারের প্রতিনিধিদের নিয়ে এক সভা হয়। এতে সকলের মতামত ও পরামর্শের ভিত্তিতে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। পবিত্র শবেবরাতকে উপলক্ষ করে মূলত এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

সভায় যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে : সরকারের নির্দেশনা অনুযায়ী খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমগণ ব্যতীত অন্য কেউ মসজিদে আসতে না পারে, তা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে; পবিত্র শবেবরাত উপলক্ষে সকলে নিজ নিজ বাড়িতে ইবাদত-বন্দেগি করবেন। কেউ যেন মসজিদে বা মাজারে ভিড় করতে না পারে, সে জন্য বড় মসজিদ এবং মাজার প্রাঙ্গণে পুলিশে রটিম রাখতে হবে। অন্যান্য স্থানে পুলিশি টহল রাখতে হবে; আজ বৃহস্পতিবার থেকে পরদিন শুক্রবার পর্যন্ত সিলেট মহানগর ও জেলা-উপজেলায় যান্ত্রিক ও অযান্ত্রিক যানবাহন চলাচল বন্ধ রাখতে হবে। জেলা ও মহানগর পুলিশ বিষয়টি অত্যন্ত কঠোরভাবে বাস্তবায়ন করবেন; পবিত্র শবেবরাতের দিন মাজারের মূল ফটক বন্ধ রাখতে হবে এবং সরকারি নির্দেশনার আলোকে জানাজায় লোক সমাগম করা যাবে না। স্থানীয়ভাবে ৪/৫ জনের উপস্থিতিতে জানাজা নামাজ আদায় করতে হবে।

নির্দেশনা বাস্তবায়নে গতকাল বুধবার নগরে মাইকিং করা হয়েছে। এ বিষয়ে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা জানান, জেলা প্রশাসনের নির্দেশনা পুলিশ পেয়েছে। এটি বাস্তবায়নে পুলিশ কঠোর অবস্থানে থাকবে। সভা থেকে করোনাভাইরাসের এই সময়টাতে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম সিলেটের ধর্মপ্রাণ মুসলিমদের পবিত্র শবেবরাতে নিজ নিজ বাসায় ইবাদত-বন্দেগি করার অনুরোধ জানিয়েছেন।

এস-০১/এএফ-০২