সিলেটে মসজিদে না যাওয়ার সিদ্ধান্ত মানা হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ১০, ২০২০
০৪:০৬ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১০, ২০২০
০৫:১১ পূর্বাহ্ন



সিলেটে মসজিদে না যাওয়ার সিদ্ধান্ত মানা হচ্ছে না

করোনাভাইরাস প্রতিরোধে শবে বরাতের সময় নিজ নিজ ঘরে বসে ইবাদত করার সরকারি নির্দেশ সিলেটে মানছেন না মুসল্লিরা। আজ বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই বিভিন্ন মসজিদে ও রাস্তায় তাদের ভিড় করতে দেখা গেছে।  অনেকে মুসল্লি মসজিদে এসে জামাতে নামাজ আদায় ও ইবাদত করছেন। অনেক মসজিদে অর্ধেকের বেশি মানুষে পূর্ণ ছিল।  

গত মঙ্গলবার সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক, জেলা ও মহানগর ইমাম সমিতির সভাপতি এবং মাজারের প্রতিনিধিদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সকলের মতামত ও পরামর্শের ভিত্তিতে করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারের নির্দেশনা অনুযায়ী মসজিদের খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমগণ ব্যতীত অন্য কেউ যাতে মসজিদে আসতে না পারেন, সে বিষয়টি কঠোরভাবে নিয়ন্ত্রণসহ বিভিন্ন সিদ্ধান্ত হয়। 

এ বিষয়ে যোগাযোগ করা হলে সিলেট মহানগর ইমাম সমিতির সভাপতি হাবিব আহমদ শিহাব সিলেট মিররকে বলেন, ‘ধর্মপ্রাণ মুসল্লিদের সচেতনতার অভাবে আসলে মসজিদে জামায়েত হচ্ছে। আর শবে বরাতের ইবাদত বাসায় বসে করা বেশি উত্তম তবুও চিরাচরিত নিয়মের কারণে মসজিদে আসেন মুসল্লিরা।’ তিনি আরও বলেন, ‘কেউ যদি মসজিদে আসে তাহলে আমরা তো তাকে বাঁধা বা মসজিদ বন্ধ করতে পারব না। তবে আমরা মসজিদের দায়িত্বপ্রাপ্তদের বলে দিয়েছি যদি জামায়েত হয়ও তবুও যাতে দুরত্ব নিশ্চিত করা হয়।’

আমরা সর্বোচ্চ চেষ্টা করছি মানুষকে ঘরে রাখতে। মসজিদের নামাজের বিষয়ে সিলেটের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন, ইমাম সমিতি সবাইকে নিয়ে আমার বসেছি। এ বিষয়ে সবচেয়ে বেশি দায়িত্ব পালন করতে হবে ইমাম সমিতি ও ইসলামিক ফাউন্ডেশনকে।

তিনি আরও বলেন, ‘আমরা পুরো নগরে মাইকিং করেছি , মসজিদে মসজিদে বলে দিয়েছি মুসল্লিদের বাসায় ইবাদত করতে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি।’