করোনা পরীক্ষা করতে পারবে শাবি

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ১২, ২০২০
১১:১২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১২, ২০২০
১১:১২ অপরাহ্ন



করোনা পরীক্ষা করতে পারবে শাবি

করোনাভাইরাস পরীক্ষা করতে পারবে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো তাদের গবেষণাগারে পিসিআর মেশিন বসিয়ে ‘কোভিড-১৯’ পরীক্ষা করতে পারবে। এজন্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্দেশনা দেওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

অন্য তিনটি বিশ্ববিদ্যালয় হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষামূলক ও প্রয়োজনীয় ব্যবস্থা শেষে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো করোনা পরীক্ষা করতে পারবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকার এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।

এর আগে গত ৭ এপ্রিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বলেছিলেন, করোনাভাইরাস শনাক্তকরণে নিজেদের সক্ষমতা কাজে লাগিয়ে সহযোগিতা করতে চায় শাবিপ্রবি। তিনি বলেন, ‘করোনা শনাক্তকরণে সহযোগিতার মধ্য দিয়ে এ মহামারি প্রতিরোধে কাজ করতে চাই আমরা। আমাদের দক্ষ জনবল রয়েছে। এক্ষেত্রে আমাদের কিছু লজিস্টিক সাপোর্ট প্রয়োজন।’ এজন্য বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষকরা এ ভাইরাস শনাক্তের জন্য প্রস্তুত বলে জানান উপাচার্য।

এ বিষয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল হক প্রধান বলেছিলেন, ‘আমাদের ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য প্রয়োজনীয় কিছু যন্ত্রপাতি ও রাসায়নিক দ্রব্য রয়েছে। তবে করোনাভাইরাস শনাক্তে এস কো বায়োসেপটিক্যাল প্লাস টু মেশিন, কিটসহ আরও কিছু জিনিস প্রয়োজন, যা আমাদের নেই। এগুলো দিলে আমরা আমাদের দক্ষ লোকবলের মাধ্যমে করোনা শনাক্তকরণ পরীক্ষা করতে পারব।’

এনপি-০২/বিএ-০৬