গোয়াইনঘাটে ৫টি ড্রেজার মেশিন ধ্বংস

গোয়াইনঘাট প্রতিনিধি


এপ্রিল ১৩, ২০২০
০১:১৬ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৩, ২০২০
০১:১৬ পূর্বাহ্ন



গোয়াইনঘাটে ৫টি ড্রেজার মেশিন ধ্বংস
দেড় লাখ ঘনফুট বালু জব্দ

সিলেটের গোয়াইনঘাটে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে প্রায় দেড় লাখ ঘনফুট বালু জব্দ করে নিলামে বিক্রি করা হয়েছে। জব্দকৃত বালু জনসম্মুখে প্রকাশ্য নিলামে ৩ লাখ ৪৫ হাজার টাকা বিক্রয় করা হয়। একই সঙ্গে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ৫টি ড্রেজার মেশিন সরঞ্জামসহ আগুন দিয়ে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। 

আজ রবিবার (১২ এপ্রিল) দুপুরে গোয়াইনঘাটের সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ কে এম নুর হোসেন নির্ঝর উপজেলার সারী নদীর পাড় এলাকায় এ অভিযান পরিচালনা করেন। 

অভিযানে সারী নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে উত্তোলন করে নদীর তীরবর্তী তিতকুল্লির হাওর, সানকিভাঙ্গা ও আসাম পাড়া হাওর এলাকায় মজুদ করে রাখা প্রায় দেড় লাখ ঘনফুট বালু জব্দ করা হয়। সেই সঙ্গে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ৫টি ড্রেজার মেশিন ও সরঞ্জামে অগ্নিসংযোগ করে তা বিনষ্ট করা হয়। পরবর্তীতে জব্দকৃত বালু জনসম্মুখে প্রকাশ্য নিলামে বিক্রি করা হয়।          

এ সময় গোয়াইনঘাট থানার উপ-পরিদর্শক (এসআই) আবুল হোসেন, পূর্ব জাফলং ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক আফাজ উদ্দিন ও আলীরগাঁও ইউনিয়ন পরিষদের সদস্য আব্দুল হান্নানসহ থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ কে এম নুর হোসেন নির্ঝর বলেন, অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনের খবর পেয়ে অভিযান চালিয়ে প্রায় দেড় লাখ ঘনফুট বালু জব্দ করে তা প্রকাশ্যে নিলামে বিক্রি করে বিক্রিত টাকা সরকারের কোষাগারে জমা দেওয়া হয়েছে। পাশাপাশি বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ৫টি ড্রেজার মেশিনও ধ্বংস করা হয়েছে। এর পরও যদি কোনো ব্যক্তি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের চেষ্টা করে, তাহলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।