টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিলের দাবিতে একাট্টা তিন মোড়ল

খেলা ডেস্ক


এপ্রিল ১৮, ২০২০
০১:৪৭ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৮, ২০২০
০১:৪৭ পূর্বাহ্ন



টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিলের দাবিতে একাট্টা তিন মোড়ল

বিশ্বজুড়ে করোনাভাইরাসের কারণে টেস্ট খেলুড়ে দেশগুলোসহ সর্বত্রই এখন ক্রিকেট স্থগিত। এই জটিলতায় পড়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপও। কবে যে ক্রিকেট ফের মাঠে গড়াবে তার কোনো সুনির্দিষ্ট উত্তর নেই।

এই পরিস্থিতিতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর তিন মোড়ল বলে পরিচিত ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও প্রস্তাবিত ওয়ানডে লিগ বাতিলের দাবিতে একাট্টা হয়েছে। এ ব্যাপারে তারা আইসিসির কাছে চিঠিও দিয়েছে।

টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে লিগ বাতিলের এই দাবির সঙ্গে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ভবিষ্যৎ ট্যুর কর্মসূচি (এফটিপি) ঢেলে সাজানোর প্রস্তাবও দিয়েছে।

গত মার্চে আইসিসির টেলি কনফারেন্সের বৈঠকে এই দাবি উঠেছিল। সেই দাবিরই লিখিত প্রস্তাবনা এবার আইসিসির কাছে পাঠিয়েছে তিন মোড়ল বোর্ড। করোনাভাইরাসের কারণে ক্রিকেট বোর্ডগুলো টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং পরিকল্পনায় থাকা ওয়ানডে লিগ বাতিলের দাবি উঠেছে।

এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে ৯ টেস্ট খেলে ৭টি তে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ভারত। ১০ টেস্টে ৭টি জয়, দুটি হার ও একটি ড্র নিয়ে অস্ট্রেলিয়া আছে দ্বিতীয় অবস্থানে।

বাংলাদেশ টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি ম্যাচ খেলেছে। তিনটিতেই ইনিংস ব্যবধানে হেরে কোনো পয়েন্ট না পেয়ে টেবিলের সবার নিচে আছে বাংলাদেশ।

 

 

এআরআর-৪/আরসি-০৬