ধোনি সর্বকালের সেরা অধিনায়ক!

খেলা ডেস্ক


এপ্রিল ১৯, ২০২০
০৭:৪২ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৯, ২০২০
০৭:৪২ পূর্বাহ্ন



ধোনি সর্বকালের সেরা অধিনায়ক!

ক্রিকেট সর্বকালের সেরা অধিনায়ক কে? এমন প্রশ্নের জবাবে ভারতের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিকে বেঁছে নিয়েছেন সাবেক ইংল্যান্ড তারকা কেভিন পিটারসেন। সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে শুধু পিটারসেনই না, যে কেউই ধোনিকে বেঁছে নিবেন। কারণ সেটি তার দীর্ঘ ক্যারিয়ারে প্রমাণ করেছেন তিনি। ক্রিকেটের ইতিহাসে একমাত্র অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ, পঞ্চাশ ওভারের বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন তিনি। অস্ট্রেলিয়ার ৩ বারের বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিংও তা পারেননি।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত হওয়া ২০০৭ সালের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ভারত। আর সেই ভারতকেই নতুন করে ঢেলে সাজিয়ে ২০০৭ সালেই তিনি জেতান টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর সাফল্যের ধারা অব্যহত রেখে ২০১১ সালে জেতান বিশ্বকাপ ও ২০১৩ সালে জেতান চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা।

ভারত যখন ২০০৭ সালের বিশ্বকাপ থেকে বিদায় নেয় তখন ধোনির কাঁধে দেয়া হয় অধিনায়কের দায়িত্ব। সেই দলটিকে তিনি পুরোপুরি পরিবর্তন করে ফেলেন। অভিজ্ঞতার দোহাই দিয়ে যারা দীর্ঘদিন দলে খেলে যাচ্ছিলেন তাদের দল থেকে সরিয়ে দিয়ে তরুণদের জায়গা করে দেন। যা পরবর্তীতে ভারতীয় দলকে সাফল্য পেতে বেশ সহায়তা করে।

ধোনি একবার বলেছিলেন একজন ভালো ব্যাটসম্যান প্রতি ম্যাচে রান করতে পারে না। একজন ভালো বোলার প্রতি ম্যাচে ভালো করতে পারে না। কিন্তু ফিল্ডাররা চাইলেই প্রতি ম্যাচে ১৫-২০ রান বাঁচিয়ে দিতে পারেন। আর তার এই ফর্মুলাও ভারতকে সহায়তা পেতে বেশ সহায়তা করে। তিনি ভালো ব্যাটসম্যান ও ভালো বোলারের চেয়ে ফিল্ডিংটাকে গুরুত্ব দিতেন। তাই তিনি অধিনায়কত্ব পাওয়ার পর ভারতীয় দলের অনেক অভিজ্ঞ খেলোয়াড়ও দলে অনিয়মিত হয়ে পরেন। সে সময় ভারতের মতো দলের একজন তরুণ অধিনায়ক হয়েও তিনি এমন সাহসী সিদ্ধান্ত নিয়েছিলেন। আর যার মাথা থেকে এসেছিল এমন সিদ্ধান্ত এবং চিন্তা ভাবনা তাকেই সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে বেঁছে নিতে হয়।

এআরআর-০২/বিএ-০৫