আইসিসির কাছে বিশ্বকাপের চেয়ে আইপিএলের গুরুত্ব বেশি

খেলা ডেস্ক


এপ্রিল ১৯, ২০২০
০৭:৪৯ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৯, ২০২০
০৭:৪৯ পূর্বাহ্ন



আইসিসির কাছে বিশ্বকাপের চেয়ে আইপিএলের গুরুত্ব বেশি

করোনাভাইরাসের প্রভাবে স্থবির হয়ে আছে বিশ্ব। থেমে আছে সকল ক্রীড়া আয়োজন। করোনার কারণে সেপ্টেম্বরে এশিয়া কাপ এবং অক্টোবরে অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপ শঙ্কার মুখে রয়েছে । যদিও ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি কিংবা আয়োজক অস্ট্রেলিয়া এখনও বিশ্বকাপ নিয়ে আশা ছাড়েনি। 

তবে পাকিস্তানের সাবেক ক্রিকেটার বাসিত আলী মনে করছেন, করোনা থামলে যদি এশিয়া কাপ কিংবা বিশ্বকাপের সঙ্গে আইপিএলের সূচির দ্বন্দ্ব বাধে; তবে আইসিসি বেশি গুরুত্ব দেবে আইপিএলকে।তিনি মনে করেন, ভারতীয় ক্রিকেট বোর্ডও এশিয়া কাপ কিংবা বিশ্বকাপে অংশ নেওয়ার চেয়ে আইপিএল আয়োজনের দিকে বেশি মনোযোগ দেবে। কারণ তাদের বার্ষিক আয়ের বেশি অংশই আসে আইপিএল থেকে। আইসিসিরও বার্ষিক আয়ের ৭০ ভাগই আসে আইপিএল থেকে।

ক্রিকেট পাকিস্তানকে তিনি বলেন, ‘আইসিসি যে আয় করে তার ৭০ ভাগই আইপিএল থেকে আসে। এটা সবারই জানা। ভারতীয় বোর্ড তাই যা বলবে সেটাই হবে। তাই এশিয়া কাপ বাতিল করে হোক কিংবা বিশ্বকাপ আইসিসি বেশি গুরুত্ব দেবে আইপিএল আয়োজনকে।যদি আইপিএল ভারতে আয়োজন সম্ভব নাও হয় এটা অন্য কোথায় আয়োজন করা হবে।’ 

এর আগেও দুইবার আইপিএল ভারতের বাইরে আয়োজন করা হয়েছে। ২০০৯ সালে দেশটির সাধারণ নির্বাচনের জন্য দক্ষিণ আফ্রিকায় আইপিএলের আসর বসে। ২০১৪ সালে একই কারণে বসে সংযুক্ত আরব আমিরাতে।

এছাড়া গেল আসরেও অন্য দেশে আইপিএল হওয়ার একটা সম্ভাবনা ছিল। কিন্তু শেষ পর্যন্ত দেশেই সফল আইপিএল আয়োজন করে কতৃপক্ষ। এবার অবশ্য করোনার প্রাদুর্ভাব তাই যেকোন বোর্ড চাইলেই আইপিএল আয়োজন করতে পারবে না। সেক্ষেত্রে করোনা নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হওয়া শ্রীলংকা ভারতীয় বোর্ডকে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়ে রেখেছে।

এআরআর-০৪/বিএ-০৭