রিসালদার মোসলেমের খবর এখনও পায়নি সরকার

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২২, ২০২০
০৭:১৬ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২২, ২০২০
০৭:১৬ অপরাহ্ন



রিসালদার মোসলেমের খবর এখনও পায়নি সরকার

বঙ্গবন্ধুর খুনি রিসালদার মোসলেম উদ্দিনের ভারতে আটক হওয়ার খবর সেদেশের সংবাদপত্রে এলেও এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো তথ্য পায়নি বাংলাদেশ। 

গতকাল মঙ্গলবার (২১ এপ্রিল) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গণমাধ্যমকে বলেন, `এখনও অফিসিয়ালি কোনো নিউজ নেই। গোয়েন্দারা হয়ত এ নিয়ে অনুসন্ধান করছেন। এখনও নিশ্চিত হওয়া যায়নি।'

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মোসলেমের মতোই ফাঁসির আরেক আসামি আব্দুল মাজেদ সম্প্রতি ধরা পড়েন। তিনি দীর্ঘদিন ভারতে পালিয়ে ছিলেন। ফাঁসিতে ঝোলার আগে মাজেদের কাছ থেকে বাংলাদেশের গোয়েন্দাদের পাওয়া তথ্যের ভিত্তিতে মোসলেম পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা থেকে আটক হন বলে গত রোববার খবর দেয় আনন্দবাজার। পলাতক ফাঁসির আসামি সাবেক সেনা সদস্য মোসলেমের নামে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের রেড নোটিস রয়েছে। 

ইন্টারপোল বাংলাদেশ শাখা ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো-এনসিবির সহকারী মহাপরিদর্শক (এআইজি) মহিউল ইসলাম গতকাল মঙ্গলবার বলেন, “গ্রেপ্তারের খবর বিভিন্ন মাধ্যমে জানার পর নিয়মানুযায়ী তথ্য জানতে দিল্লিতে এনসিবি অফিসে চিঠি পাঠান হয়েছে। আজ পর্যন্ত কোনো উত্তর আসেনি।” মাজেদের গ্রেপ্তারের সঙ্গে যুক্ত গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা বলেছেন, মোসলেম আসলেই গ্রেপ্তার হয়েছেন কি না, সে খবরে সত্যতা যাচাইয়ে তারা কাজ করছেন। দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার ফরিদ হোসেন মঙ্গলবার বলেন, তিনি শুধু সংবাদপত্রেই খবরটি দেখেছেন, এর বাইরে কোনো তথ্য তার কাছে নেই। 

১৯৭৫ সালের ১৫ অগাস্ট পরিবারের অধিকাংশ সদস্যসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যে ছয় আসামি দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন, তাদের মধ্যে মোসলেম একজন। ওই ছয়জনের মধ্যে অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মাজেদ এপ্রিলের প্রথম সপ্তাহে গ্রেপ্তার হওয়ার পর গত ১১ এপ্রিল মধ্যরাতে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর করা হয়। পরিচয় গোপন করে ২০ বছরের বেশি সময় ধরে কলকাতায় পালিয়ে থাকা মাজেদকে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয় বলে পুলিশ জানিয়েছে।

 

এনপি-০৩/এএফ-১২