চুনারুঘাটে ধান কেটে দিচ্ছে প্রশাসন ও কৃষকলীগ

চুনারুঘাট সংবাদদাতা


এপ্রিল ২৬, ২০২০
০৮:২৪ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৬, ২০২০
০৮:২৪ অপরাহ্ন



চুনারুঘাটে ধান কেটে দিচ্ছে প্রশাসন ও কৃষকলীগ

করোনাভাইরাসের কারণে ধান কাটার শ্রমিক ও অর্থ সংকটের পাশাপাশি প্রবল ঝড়-বৃষ্টির আতঙ্কে আছেন হবিগঞ্জের চুনারুঘাটের কৃষকরা। জমির পাকা ধান ঠিকমতো ঘরে তুলতে পারবেন কি না সে শঙ্কা প্রকট হয়ে উঠছে। তবে কিছুটা স্বস্তিদায়ক বিষয় হলো- কৃষকের পাকা ফসল ঘরে তুলতে তাদের সঙ্গে সাধ্যমতো লড়ছেন কৃষকলীগের নেতাকর্মীরা। দুশ্চিন্তায় থাকা কৃষকদের দিকে যৌথ উদ্যোগে উপজেলা কৃষকলীগের পাশাপাশি উপজেলা প্রশাসনের লোকজনও বাড়িয়ে দিয়েছেন হাত।

শ্রমিক সংকটে থাকা এক কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিয়েছেন চুনারুঘাটের ইউএনও, কৃষি কর্মকর্তা ও কৃষকলীগের সভাপতি-সম্পাদক। এ সময় তাদের সঙ্গে ছিলেন উপজেলা কৃষকলীগের নেতাকর্মীরাও।

শনিবার (২৫ এপ্রিল) হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দেওরগাছ গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক মিয়ার জমির ধান কেটে ঘরে তুলে দেওয়া হয়। এ সময় চুনারুঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সত্যজিৎ রায় দাশ সেখানে উপস্থিতি ছিলেন। তার সঙ্গে ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন সরকার, উপজেলা কৃষকলীগের সভাপতি মুজিবুর রহমান ও সাধারণ সম্পাদক শেখ জামাল আহমেদসহ কৃষকলীগের নেতাকর্মীরা।

ওইদিন সকাল থেকে বেলা ২টা পর্যন্ত অসহায় কৃষক আব্দুর রাজ্জাক মিয়ার প্রায় এক বিঘা জমির ধান কেটে সেগুলো কৃষকের বাড়িতে পৌঁছে দেন তারা।

এ বিষয়ে উপজেলা কৃষকলীগের সভাপতি মুজিবুর রহমান বলেন, চুনারুঘাট উপজেলা কৃষকলীগ, উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে বোরো মৌসুমে ধান কাটার উদ্বোধন ও কৃষককে উৎসাহিত করার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক জেলা ও কেন্দ্রীয় কৃষকলীগের নির্দেশে আমরা উপজেলা কৃষকলীগের নেতৃত্বে ধান কেটে দেব এবং অসহায় কৃষকের বাড়িতে পৌঁছে দেব।

উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক শেখ জামাল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কেন্দ্রীয় কৃষকলীগ ও জেলা কৃষকলীগের নির্দেশে কৃষকের ধান কেটে ঘরে ঘরে পৌঁছে দিচ্ছি। প্রধানমন্ত্রী বলেছেন করোনাভাইরাসের কারনে শ্রমিক স্বল্পতায় যেন কৃষকের এক টুকরো জমির ধানও নষ্ট না হয়। সে জন্য আমরা কৃষকলীগের নেতাকর্মীদের নিয়ে কৃষকের পাশে দাঁড়িয়ে ধান কেটে দিচ্ছি। 

উপকারভোগী কৃষক আব্দুর রাজ্জাক জানান, শ্রমিক সংকটের কারণে তিনি ধান কাটতে পারছিলেন না। ফলে পাকা ধান জমিতেই নষ্ট হওয়ার আশঙ্কা ছিল। উপজেলা প্রশাসনসহ কৃষকলীগের নেতাকর্মীরা এগিয়ে এসে তার এক বিঘা জমির ধান কেটে ঘর পর্যন্ত পৌঁছে দিয়েছেন। এ জন্য তিনি তাদের প্রতি ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন সরকার বলেন, বোরো মৌসুমে ধান কাটা শুরু হয়েছে এবং চুনারুঘাটে ধানের ফলন খুবই ভালো হয়েছে। শ্রমিক সংকটের কারণে উপজেলার সমস্যাগ্রস্ত কৃষক আব্দুর রাজ্জাকের জমির ধান কৃষকলীগের নেতাকর্মীরা কেটে যে ঘরে তুলে দিলেন, এটা খুবই ভাল কাজ। ভবিষ্যতেও যেকোনো দুর্যোগে কৃষকলীগ এলাকার কৃষকের সঙ্গে থাকবে বলে আশা করি।

তিনি আরও বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে এ উপজেলার কৃষকদের জমিনে ফলানো সম্পূর্ণ ধান কৃষকের ঘরে উঠানোসহ আগামী ৬ মাসের খাবারও ঘরে উঠিয়ে নেওয়া সম্ভব।

চুনারুঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সত্যজিৎ রায় দাশ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন দ্রুত কৃষকের ফসল ঘরে তুলতে হবে। আমরা যে যেখানেই অছি ও যারা এখনও ঘরে আছেন তাদেরকে অনুরোধ করছি, আসুন কৃষকের পাশে দাঁড়িয়ে তাদের ফসল কেটে ঘরে পৌঁছে দেই। আমরা যাতে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারি, সে জন্য সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।

উল্লেখ্য, গত ৩ দিন ধরে চুনারুঘাটের বিভিন্ন ইউনিয়নের গ্রামগুলোতে উপজেলা কৃষকলীগের নেতাকর্মীরা অসহায় কৃষকদের জমির ধান কাটা অব্যাহত রেখেছেন।

 

জেএ/আরআর