চোখের ভেতরেও করোনার বাস

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৭, ২০২০
০৭:১৪ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৭, ২০২০
০৭:১৪ পূর্বাহ্ন



চোখের ভেতরেও করোনার বাস

চোখের ভেতরেও বাসা বেঁধে কয়েক সপ্তাহ টিকে থাকতে পারে করোনা ভাইরাস। এমনটাই দাবি করেছেন ইতালির গবেষকরা। তাদের এই দাবি কথা জানিয়েছে যুক্তরাজ্যের দৈনিক ইনডিপেনডেন্ট। এ তথ্য করোনাভাইরাস নিয়ে আলোচনার নতুন রসদ জোগাল।

৬৫ বছর বয়সী এক নারীর সংক্রমণ বিশ্লেষণ করতে গিয়ে তার চোখে করোনাভাইাসের উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছেন ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশনাল ডিজিজেস এর বিজ্ঞানীরা।

ওই নারী চীনের উহান থেকে ইতালিতে ফিরে সুস্থই ছিলেন। তার মধ্যে কোনো উপসর্গ ছিল না। কিন্তু কয়েক সপ্তাহ পর যখন তার চোখে প্রদাহ (কনজাংটিভাইটিস) শুরু হয়, তখন রক্তাভ চোখে জ্বলুনি নিয়ে তিনি যান হাসপাতালে। চিকিৎসক তখন তার চোখের জল পরীক্ষার উদ্যোগ নেন।

বিজ্ঞানীরা তখন ওই নমুনায় করোনাভাইরাসের উপস্থিত পান। তারা অবাক হন এই দেখে যে ওই নারীর চোখে করোনাভাইরাসের উপস্থিতি অন্তত ২১ দিন ধরে।

ইতালির গবেষকরা বলছেন, তার মানে ওই নারীর চোখের জল রোগ ছড়ানোর সম্ভাব্য একটি উৎস ছিল।

তারা বলছেন, এ থেকে বোঝা গেল, মানব দেহের আরও অঙ্গের সঙ্গে চোখও করোনাভাইরাস সংক্রমণের প্রবেশ দ্বার হতে পারে।

এজন্য সংক্রমণ এড়াতে হাত দিয়ে চোখ, মুখ, নাক স্পর্শ না করার যে কথাটি আগে থেকে বলা হচ্ছে, তা আরও জোর দিয়ে বলছেন ইতালির এই গবেষকরা। খুব বেশি রোগী না হলেও ইতালিতে করোনাভাইরাসের কিছু রোগীর অন্য লক্ষণের সঙ্গে চোখের প্রদাহের বিষয়টি চিহ্নিত করেছেন চিকিৎসকরা। তাই যারা কন্টাক্ট লেন্স ব্যবহার করেন, তাদের এই সময়ে চশমায় ফেরত যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। পাশাপাশি চক্ষু চিকিৎসকদেরও তাদের রোগীদের বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

বিএ-০১