সৌদি আরবে কিশোর অপরাধের জন্য মৃত্যুদণ্ড রহিত

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৭, ২০২০
০৮:২২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৭, ২০২০
০৮:২২ অপরাহ্ন



সৌদি আরবে কিশোর অপরাধের জন্য মৃত্যুদণ্ড রহিত

অপ্রাপ্তবয়স্ক অবস্থায় অপরাধ সংঘটনের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড রহিত করে সর্বোচ্চ ১০ বছরের দণ্ডের বিধান জারি করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান। দেশটির মানবাধিকার কমিশনের বরাত দিয়ে আজ সোমবার (২৭ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে তথ্য জানানো হয়েছে।

মাত্র দুদিন আগেই সৌদি আরব চাবুক মারা নিষিদ্ধ করবে বলে জানিয়েছিল। এর মধ্যেই এই রাজকীয় ফরমান জারি হল। শিশু অধিকার সম্পর্কিত জাতিসংঘের কনভেনশনে রিয়াদও স্বাক্ষর করেছে, যাতে অপরাধের শাস্তি হিসেবে অপ্রাপ্তবয়স্কদের মৃত্যুদণ্ড দেওয়া নিষিদ্ধি করা হয়েছে।

অধিকারকর্মীরা বলছেন, মানবাধিকারের ক্ষেত্রে বিশ্বের নিকৃষ্টতম দেশগুলোর মধ্যে সৌদি আরব অন্যতম;দেশটিতে মতপ্রকাশের স্বাধীনতা এত কঠোরভাবে দমন করা হয় যে সরকারের সমালোচনা করলেইনির্বিচারেগ্রেপ্তার করা হয়।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেবে, ২০১৯ সালে সৌদি আরবে সর্বোচ্চ সংখ্যক ১৮৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এদের মধ্যে অন্তত এক অপরাধী অপ্রাপ্তবয়স্ক ছিল বলে তাদের এক প্রতিবেদনে বলা হয়।

এক বিবৃতিতে গত রবিবার কমিশনের প্রেসিডেন্ট আওওয়াদ আলাওয়াদ বলেন, মৃত্যুদণ্ড পাল্টে নাবালক অবস্থায় অপরাধ সংঘটনের শাস্তি হিসেবে সর্বোচ্চ ১০ বছর শিশু-কিশোর সংশোধন কেন্দ্রে আটক রাখার বিধান ঠিক করে রাজকীয় ফরমান জারি হয়েছে। এই ফরমান আরও আধুনিক দণ্ড বিধি প্রতিষ্ঠায় আমাদের সহায়তা করবে।তাৎক্ষণিকভাবে রাষ্ট্রীয় গণমাধ্যমে না আসা এই সিদ্ধান্ত কবে নাগাদ কার্যকর হবে তা স্পষ্ট নয়।

 

এনপি-১৩