ব্রিটিশ শিশুদের শরীরে করোনার রহস্যময় উপসর্গ

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৯, ২০২০
০৩:০১ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৯, ২০২০
০৩:৩০ পূর্বাহ্ন



ব্রিটিশ শিশুদের শরীরে করোনার রহস্যময় উপসর্গ

যুক্তরাজ্যে কিছু শিশুর শরীরে এমন কিছু উপসর্গ দেখা দিয়েছে, যা করোনাভাইরাসের সঙ্গে সম্পর্কিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরমধ্যে আছে ফ্লু’র মতো জ্বর, বমি, ডায়রিয়া ও দেহের বিভিন্ন জায়গায় প্রদাহ বা জ্বালাপোড়ার অনুভূতি। এসব উপসর্গ পাওয়া শিশুদের একাংশ করোনাভাইরাসে আক্রান্ত, তবে সবাই নয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কত শিশুর মধ্যে এই নতুন ধরনের লক্ষণ দেখা গেছে তা স্পষ্ট নয়। তবে এ সংখ্যা কম বলেই মনে করা হচ্ছে। সে দেশের জাতীয় স্বাস্থ্যসেবা দফতর (এনএইচএস) থেকে সারা দেশের ডাক্তারদের সতর্ক করে দেয়া হয়েছে যে লন্ডন এবং যুক্তরাজ্যের অন্য কিছু জায়গার হাসপাতালে ইনটেনসিভ কেয়ারে অত্যন্ত অসুস্থ কিছু শিশুর চিকিৎসা করা হচ্ছে, যাদের লক্ষণগুলো খুবই অস্বাভাবিক।

বিবিসি জানিয়েছে, এই রোগীরা সবাই অল্পবয়স্ক, তবে নানা বয়সের। এদের মধ্যে তীব্র জ্বর, রক্তচাপ কমে যাওয়া, শ্বাসকষ্ট এবং শরীরে 'র‍্যাশ'‌ বা ফুসকুড়ি দেখা দেয়। এছাড়া এদের কারও কারও পেটে ব্যথা, বমি, ডায়রিয়া, হৃৎপিণ্ডের প্রদাহ এবং রক্ত পরীক্ষার অস্বাভাবিক ফল আসার মতো লক্ষণও দেখা যাচ্ছে।

উত্তর লন্ডনের কিছু ডাক্তারের কাছে আসা এই সতর্কবাণীতে বলা হয়, এমন উদ্বেগ বাড়ছে যে যুক্তরাজ্যের শিশুদের মধ্যে করোনাভাইরাসের সঙ্গে সম্পর্কিত এক প্রদাহজনিত রোগ ছড়াচ্ছে। এতে বলা হয়, এমনও হতে পারে যে এটা হয়তো এমন এক সংক্রমণ যা এখনও শনাক্ত হয়নি।

এনএইচএসের সতর্কবাণীতে এ ক্ষেত্রে জরুরি চিকিৎসা নেওয়ার কথা বলা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা যদি কোনও একটা সংক্রমণের সঙ্গে লড়াই করতে গিয়ে হার মেনে যাওয়ার মতো অবস্থা হয়, তাহলে এ ধরনের লক্ষণ দেখা দিতে পারে। কেমব্রিজের একজন শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাজিমা পাঠান বলেছেন, স্পেন ও ইতালিতে থাকা তার সহকর্মীরা শিশুদের মধ্যে একই ধরনের সংক্রমণের খবর তাকে জানিয়েছেন।

 

এএফ/১২