টানা তৃতীয়দিনে ৫ শতাধিক নতুন শনাক্ত, মৃত্যু ৫

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ৩০, ২০২০
০৯:০৭ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ৩০, ২০২০
০৯:২৩ অপরাহ্ন



টানা তৃতীয়দিনে ৫ শতাধিক নতুন শনাক্ত, মৃত্যু ৫

মহামারি করোনাভাইরাস দেশে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজনের প্রাণ কেড়ে নিয়েছে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫৬৪ জনের। এ নিয়ে টানা তিনদিন পাঁচ শতাধিক করে নতুন শনাক্ত হলেন। ফলে দেশে মোট করোনাভাইরাসে আক্রান্ত হলেন ৭ হাজার ৬৬৭ জন আর এ রোগে প্রাণ দিলেন ১৬৮ জন। নতুন করে সুস্থ হয়েছেন আরও ১০ জন। 

আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ৫ হাজার ৬২৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা সংগ্রহ বেড়েছে ১৯ শতাংশ। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে চার হাজার ৯৬৫টি। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৪ হাজার ৬৬৬টি। নতুন যাদের নমুনা পরীক্ষা হয়েছে, তাদের মধ্যে আরও ৫৬৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৬৬৭ জন। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ৫ জন। ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৮ জনে। 

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন মারা গেছেন, তার মধ্যে পুরুষ তিন জন এবং নারী দুজন। মৃত্যুবরণকারীদের মধ্যে ৬০ বছরের ঊর্ধ্বে দুজন এবং ৪০ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, 'গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৩৮ জনকে, এ নিয়ে এখন পর্যন্ত মোট আইসোলেশনের সংখ্যা এক হাজার ৪২০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৮ জন, এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন ৮৯১ জন। গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিন করা হয়েছে দুই হাজার ৬৭ জনকে। এখন পর্যন্ত এক লাখ ৭৭ হাজার ২৪৫ জনকে হোম কোয়ারেন্টিন করা হয়েছে।'

তিনি বলেন,  'গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে ১১৫ জনকে; এ নিয়ে এখন পর্যন্ত ৯ হাজার ২৭৪ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন করা হলো। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে আছেন দুই হাজার ১৮২ জন, এখন পর্যন্ত মোট কোয়ারেন্টিন করা হলো এক লাখ ৮৬ হাজার ৫১৯ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৭৮২ জন, এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন এক লাখ ১৫ হাজার ৩৭ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৭১ হাজার ৪৮২ জন।'

‘হাসপাতালে ভর্তিকৃত রোগীদের মধ্যে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১০ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ১৬০ জন। তবে বাড়িতে থেকে যারা চিকিৎসা নিচ্ছেন তাদের আপডেটটা আমাদের এখানে নেই’ বলেও জানান তিনি।

এর আগে বুধবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ৬৪১ জন, মৃত্যু হয় ৮ জনের। তার আগের দিন মঙ্গলবার শনাক্ত হয় ৫৪৯ জন, মারা যায় ৩ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

 

এএফ/০৭