মানবদেহে করোনার টিকা প্রয়োগ শুরু জার্মানিতে

সিলেট মিরর ডেস্ক


মে ০১, ২০২০
০৩:১১ পূর্বাহ্ন


আপডেট : মে ০১, ২০২০
০৩:৩৫ পূর্বাহ্ন



মানবদেহে করোনার টিকা প্রয়োগ শুরু জার্মানিতে

জার্মানির একটি শীর্ষ পর্যায়ের বায়োটেকনোলজি কোম্পানি বুধবার জানিয়েছে, সেখাকার গবেষকরা করোনাভাইরাসের সম্ভাব্য একটি টিকা স্বেচ্ছাসেবীদের ওপর প্রয়োগ শুরু করেছে। বায়োএনটেক এক বিবৃতিতে জানিয়েছে, জার্মানিতে গত ২৩ এপ্রিল থেকে এখন ১২ জন স্বেচ্ছাসেবীকে বিএনটি162 নামের ওই টিকা দেয়া হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

জার্মানিতে সম্ভাব্য করোনাভাইরাস প্রতিষেধকের এটাই এ ধরনের প্রথম ক্লিনিক্যাল ট্রায়াল। প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল পরীক্ষা ১৮ থেকে ৫৫ বছর বয়সী প্রায় ২০০ সুস্থ স্বেচ্ছাসেবীর শরীরে এই টিকা দেয়া হবে। তারপর টিকাটি নিরাপদ কিনা এবং এর রোগ প্রতিরোধ ক্ষমতা দেখা হবে। পরে আরও গবেষণায় কতটুকু ডোজ দিতে হবে না নির্ধারণ করা হবে।

জার্মানির নিয়ন্ত্রক সংস্থা পল-এহরলিক-ইন্সটিটিউট গত সপ্তাহে এই ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর অনুমোদন দেয়।

তুরস্কের অধ্যাপক উগুর শাহিনের বায়োএনটেক কোম্পানি ও ফার্মা জায়ান্ট পিফিজার যৌথভাবে করোনাভাইরাসের সম্ভাব্য এই ভ্যাকসিন তৈরি করছে। নিয়ন্ত্রণ সংস্থার অনুমোদন সাপেক্ষে যুক্তরাষ্ট্রেও এই ভ্যাকসিনের পরীক্ষা চালানোর পরিকল্পনা করছে কোম্পানি দুটি।

বিশ্বজুড়ে বিজ্ঞানী ও গবেষকরা করোনাভাইরাসের একটি ভ্যাকসিন তৈরির জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের প্রায় ৩০ লাখ ১২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে দুই লাখ ১৭ হাজারের বেশি মানুষের। তবে সুস্থ হয়েছে প্রায় ৯ লাখ ৩৫ মানুষ।

কিন্তু করোনার স্বীকৃত কোনও টিকা বা ওষুধ না থাকায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা হাইড্রোক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইনসহ অ্যান্টি-ম্যালেরিয়ার ওষুধ দিয়ে চিকিৎসা দিয়ে যাচ্ছে। করোনাভাইরাসের কারণে ফুসফুসে সংক্রমণের ক্ষেত্রে ইতিবাচক ফলাফল দেখা গেছে এই ওষুধ ব্যবহারে।

 

এএএফ/১৪