বাহরাইনে বৈধ হচ্ছেন ৫০ হাজার বাংলাদেশি অনিয়মিত শ্রমিক

সিলেট মিরর ডেস্ক


মে ০১, ২০২০
০৫:২৫ অপরাহ্ন


আপডেট : মে ০১, ২০২০
০৫:৩২ অপরাহ্ন



বাহরাইনে বৈধ হচ্ছেন ৫০ হাজার বাংলাদেশি অনিয়মিত শ্রমিক
সাধারণ ক্ষমার সুযোগ কার্যকর

এ মুহুর্তে বাহরাইনে প্রায় দুই লাখের মত বাংলাদেশের কর্মী কাজ করছেন। নানা কারণে এদের মধ্যে অন্তত ৫০ হাজার অনিয়মিত হয়ে পড়েছেন। এবার তাদের সামনে এল বৈধ হওয়ার সুযোগ। সাধারণ ক্ষমার মাধ্যমে তাদেরকে বৈধতা দেওয়ার সুযোগ সৃষ্টি করেছে বাহরাইন। 

বাহরাইন সরকার এ মাসের শুরুতে প্রায় ৫৫ হাজার অভিবাসী শ্রমিককে বৈধতা দেওয়ার কথা ঘোষণা করে। তবে ওই ঘোষণায় বলা হয়েছে, মুলত ফ্রি-ভিসা নিয়ে যারা বাহরাইনে গিয়েছেন তারা ওই সুযোগটি পাবেন। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে যারা আবেদন করবেন তারা কোন ফি ছাড়াই বৈধ হওয়ার সুযোগ পাবেন। এসব কর্মী যেমন বাহরাইনে বৈধ হয়ে নতুন করে কাজ করার সুযোগ পাবেন, তেমনি কোনো রকম জরিমানা না দিয়েই চাইলে নিজেদের দেশে ফিরে যেতে পারবেন। অনিয়মিত হয়ে পড়া বিদেশি কর্মী কিংবা যে সব বিদেশি কর্মীর কাজের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে তারা এলএমআরএর দেওয়া ফ্ল্যাক্সিবেল ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করে সাধারণ ক্ষমার সুযোগটি নিতে পারবেন। তবে যে সব অভিবাসী শ্রমিকের বিরুদ্ধে মামলা চলছে তারা এ সুবিধা পাবেন না। এর মানে হচ্ছে যারা পর্যটক ভিসা নিয়ে বাহরাইনে ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও থাকছেন কিম্বা যাদের ওপর বাহরাইন ভ্রমণে নিষেধাজ্ঞা জারি হয়েছে তারা ওই সুযোগ পাবেন না।

শ্রম বাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রধান নির্বাহী ওসামা আল আবসির বরাত দিয়ে জিডিএন গত বুধবার এক খবরে জানিয়েছে, জানিয়েছেন সাধারণ ক্ষমার আওতায় ২৬ এপ্রিল পর্যন্ত ১৩ হাজার ২৮৪ জন অভিবাসী শ্রমিক আবেদন করে বৈধতা পেয়েছেন। ফলে এরা এখন আগামী এক বছর বৈধ অভিবাসী কর্মী হিসেবে বাহরাইনে কাজ করতে পারবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বাহরাইনে যে সব অভিবাসী শ্রমিক আবার নতুন করে বৈধতা পেয়েছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশের নাগরিক। এ মুহুর্তে বাহরাইনে প্রায় দুই লাখের মত বাংলাদেশের কর্মী কাজ করছেন। নানা কারণে এদের মধ্যে অন্তত ৫০ হাজার অনিয়মিত হয়ে পড়েছেন। বাংলাদেশের কর্মীরা মূলত নির্মাণ শ্রমিক, গাড়ি চালক ও পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজ করেন। এ ছাড়া প্রায় হাজার পাঁচেক বাংলাদেশি ছোট-খাট ব্যবসাও পরিচালনা করেন।

অভিবাসী শ্রমিকদের মধ্যে করোনা সংক্রমণ প্রতিরোধের বিষয়ে আলোচনার জন্য বাহরাইনের স্বরাষ্ট্রমন্ত্রী জেনারেল শেখ রশিদ বিন আবদুল্লাহ আল খলিফা গতকাল বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সকালে তাঁর দপ্তরে বাংলাদেশ, পাকিস্তান ও ফিলিপাইনের রাষ্ট্রদূত ও ভারতের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ রশিদ বিন আল জায়ানি উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত নজরুল ইসলাম। এই বৈঠকেই অনিয়মিত হওয়া শ্রমিকদের সাধারণ ক্ষমা কার্যকরের সুযোগ সৃষ্টির বিষয়টি জানানো হয়। 

 

এনপি-০৩