মালয়েশিয়ায় করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশিসহ অভিবাসীদের আটক

সিলেট মিরর ডেস্ক


মে ০৩, ২০২০
১২:২৬ পূর্বাহ্ন


আপডেট : মে ০৩, ২০২০
০১:২১ পূর্বাহ্ন



মালয়েশিয়ায় করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশিসহ অভিবাসীদের আটক

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বাংলাদেশিসহ অভিবাসীদের আটক করা শুরু করেছে মালয়েশিয়া। নতুন এ ভাইরাস নিয়ন্ত্রণের উদ্যোগের অংশ হিসেবে তা করছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রাজধানী কুয়ালালামপুরে কয়েকশত অবৈধ অভিবাসী ও শরণার্থীকে আটকের পর দেশটির কর্মকর্তারা একথা জানিয়েছেন।

শুক্রবার কুয়ালালামপুরের কেন্দ্রীয় এলাকা থেকে ৫৮৬ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। রাজধানীর এই এলাকাটিতে বহু বিদেশি বসবাস করে।

মালয়েশীয় কর্তৃপক্ষের এ পদক্ষেপের কারণে সুরক্ষাহীন এসব লোকজন আত্মগোপনে যেতে বাধ্য হতে পারে আর তাতে তাদের চিকিৎসা নেয়ার পথ বন্ধ হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে ছোট শিশু ও মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর লোক রয়েছে বলে অধিকার আন্দোলনকারী গোষ্ঠীগুলো জানিয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা বেরনামার প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে বলা হয়েছে, লকডাউনের মধ্যে অন্য এলাকাগুলোতে অবৈধ অভিবাসীদের ভ্রমণ ঠেকাতে এই অভিযান চালানো হচ্ছে।

অভিবাসীদের আটক না করতে এবং শিশু ও তাদের সেবাদানকারীদের ছেড়ে দিতে মালয়েশিয়ার প্রতি জাতিসংঘ আহ্বান জানিয়েছে। জনাকীর্ণ কারাগারগুলোতে ভাইরাস ছড়ানোর উচ্চ ঝুঁকি আছে বলে এক বিবৃতিতে সতর্ক করেছে বিশ্ব সংস্থাটি।

মালয়েশিয়ার নিরাপত্তামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এসব সমালোচনা খণ্ডন করে বলেছেন, যাদের আটক করা হয়েছে তাদের সবাইকে পরীক্ষা করা হয়েছে এবং কারও কোভিড-১৯ শনাক্ত হয়নি।

পরবর্তী পদক্ষেপ না নেওয়া পর্যন্ত তাদের সবাইকে অভিবাসী আটক কেন্দ্র রাখা হবে বলে শনিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, লকডাউনের মধ্যে বসবাস করলেও এখানে অভিবাসীদের অবস্থান এখনো অবৈধ। অভিবাসীদের ভালো সেবা দেওয়া হচ্ছে এবং তাদের সঙ্গে কোনো নিষ্ঠুরতা করা হচ্ছে না, কিন্তু আইন অনুযায়ী এখন তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।

বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের উপস্থিতির বিরুদ্ধে সম্প্রতি মালয়েশিয়ার জনগণ ক্ষোভ প্রকাশ করার পর কর্তৃপক্ষ তাদের গ্রেপ্তার করা শুরু করে। এরা করোনভাইরাস ছড়াচ্ছে ও রাষ্ট্রের ওপর বোঝা হয়ে দাঁড়াচ্ছে, এমন অভিযোগ করেছে কিছু মালয়েশিয়ান।

মালয়েশিয়ায় প্রায় ২০ লাখ বৈধ বিদেশি শ্রমিক আছে। কর্তৃপক্ষের হিসাবে আরও অনেকে কোনো বৈধ নথিপত্র ছাড়াই সেখানে বসবাস করছে। মালয়েশিয়া আনুষ্ঠানিকভাবে কাউকে ‘শরণার্থী’ হিসেবে স্বীকার করে না, সবাইকেই অবৈধ অভিবাসী বলে বিবেচনা করে।

এ পর্যন্ত তাদের এখানে ৬ হাজার ১৭৬ জন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে এবং তাদের মধ্যে ১০৩ জন মারা গেছে বলে জানিয়েছে দেশটি। ভাইরাসের বিস্তার ঠেকাতে ছয় সপ্তাহ ধরে লকডাউনে থাকা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সোমবার থেকে লকডাউন আংশিক শিথিল করার ঘোষণা দিয়েছেন।

বিএ-০৮