বিরল সম্মানে অর্জিত টাকা দান সানিয়ার

খেলা ডেস্ক


মে ১৩, ২০২০
০৭:৫৩ পূর্বাহ্ন


আপডেট : মে ১৩, ২০২০
০৭:৫৩ পূর্বাহ্ন



বিরল সম্মানে অর্জিত টাকা দান সানিয়ার

 

উপমহাদেশের প্রথম টেনিস তারকা হিসেবে ফেডকাপের ‘হার্ট অ্যাওয়ার্ড জিতলেন সানিয়া মির্জা। এ পুরস্কার দেশবাসী ও সমর্থকদের উৎসর্গ করেছেন সানিয়া। এতেই ক্ষ্যান্ত হননি তিনি। পুরস্কার বাবদপ্রাপ্ত অর্থ করোনা ত্রাণ তহবিলে দান করার ঘোষণা দিয়েছেন ভারতীয় টেনিস তারকা। মাতৃত্বকালীন অবসর কাটিয়ে কোর্টে ফেরার পর ফেডকাপে অনবদ্য অবদান রাখেন সানিয়া।

হায়দরাবাদী কন্যার সঙ্গে এ পুরস্কারের দৌড়ে ছিলেন আরও অনেক প্রতিযোগী। তবে সবাইকে পেছনে ফেলে তা ক্যাবিনেটে ভরেন তিনি। সমর্থকদের অনলাইন ভোটের মাধ্যমে মনোনীত তারকাদের মধ্য থেকে বেছে নেওয়া হয় তাকে।

গেল ১ মে থেকে এক সপ্তাহের অনলাইন ভোটিং শেষে বিজয়ী হিসেবে সম্প্রতি সানিয়ার নাম ঘোষণা করে ফেডকাপ কর্তৃপক্ষ। এশিয়া-ওশেনিয়া গ্রুপে মোট ভোট পড়েছে ১৬ হাজার ৯৮৫। এর মধ্যে ১০ হাজারেরও বেশি ভোট পেয়েছেন ভারতীয় টেনিস সেনসেশন। অর্থাৎ ৬০ শতাংশেরও বেশি ভোট পেয়ে এ পুরস্কার জেতেন তিনি।

পুরস্কার মূল্যের ১০ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৮ লাখ ৫৪ হাজার ৩০০ টাকা। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে এ অর্থ দান করার কথা জানিয়েছেন তিনি।

সর্বভারতীয় টেনিস সংস্থার পক্ষে প্রেস বিজ্ঞপ্তিতে সানিয়া বলেন, প্রথম ভারতীয় হিসেবে ফেডকাপের হার্ট অ্যাওয়ার্ড জেতা গর্বের বিষয়। সারা দেশ ও আমার সমর্থকদের এ পুরস্কার উৎসর্গ করছি আমি। যারা আমাকে ভোট দিয়েছেন, তাদের ধন্যবাদ জানাই। আশা করি, ভবিষ্যতে দেশকে আরও সম্মান এনে দিতে পারব।

সানিয়া পাকিস্তানের তারকা ক্রিকেটার শোয়েব মালিকের স্ত্রী। তাদের ঘরে রয়েছে এক ছেলে সন্তান। তার নাম ইজহান। ২০১৮ সালের অক্টোবরে পুত্র ইজহানের জন্মের পর বেশ কয়েকমাস টেনিস কোর্টের বাইরে ছিলেন সানিয়া। চলতি বছরের জানুয়ারিতে কোর্টে ফিরেই হবার্ট এ মহিলা ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদিয়া কিচেনককে সঙ্গী করে।

সানিয়া জানান, মহামারী করোনাভাইরাসের কারণে বিশ্ব কঠিন পরিস্থিতির মধ্যে আছে। এমন অবস্থায় পুরস্কারের অর্থ পুরোটাই তেলেঙ্গানা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করে দিচ্ছি। আন্তর্জাতিক টেনিস সংস্থার উদ্যোগে ২০০৯ সাল থেকে এই ফেড কাপ হার্ট পুরস্কার দেওয়া হয়।

 

এআরআর/০২