করোনাভাইরাস মহামারীর সমাপ্তি ঘোষণা করল স্লোভেনিয়া

সিলেট মিরর ডেস্ক


মে ১৬, ২০২০
০৩:২৮ পূর্বাহ্ন


আপডেট : মে ১৬, ২০২০
০৩:২৮ পূর্বাহ্ন



করোনাভাইরাস মহামারীর সমাপ্তি ঘোষণা করল স্লোভেনিয়া

করোনাভাইরাস মহামারীর সমাপ্তি ঘোষণা করেছে ইউরোপের দেশ স্লোভেনিয়া। ইউরোপের দেশগুলোর মধ্যে স্লোভেনিয়াই প্রথম সরকারিভাবে এ ঘোষণা দিয়েছে।

গত দু’সপ্তহে দেশটিতে দৈনিক করোনাভাইরাসে নতুন আক্রান্ত হয়েছেন ৭ জনেরও কম মানুষ।

এ পর্যন্ত স্লোভেনিয়ায় মোট আক্রান্ত হয়েছে ১,৪৬৪ জন এবং মারা গেছে ১০৩ জন। গত ১২ মার্চে দেশটি করোনাভাইরাস মহামারী ঘোষণা করেছিল।

বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী পার্লামেন্টে বলেছেন, ‌'গত দুমাস ধরে স্লোভেনিয়ায় মহামারী থিতিয়ে এসেছে…আজ ইউরোপে মহামারীর প্রেক্ষাপটে স্লোভেনিয়ার চিত্র সবচেয়ে ভাল।'

মহামারীর এ সমাপ্তি ঘোষণার ফলে করোনাভাইরাসের কারণে সঙ্কটে পড়া নাগরিকরাসহ বিভিন্ন প্রতিষ্ঠান যে আর্থিক সাহায্য পেয়ে আসছিল তা মে মাসের শেষ থেকে তারা আর পাবে না। উঠে যাবে অনেক বিধিনিষেধও। তবে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার স্বার্থে নাগরিকদেরকে মাস্ক পরা, দূরত্ব রক্ষা করা, হাত ধোয়াসহ সব সতর্কতামূলক পদক্ষেপই মেনে চলতে হবে।

সীমান্তে কড়াকড়ি শিথিলের আওতায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্য দেশগুলো থেকে যারা স্লোভেনিয়ায় যাবেন তাদেরকে এখন আর আগের মতো অন্তত ৭ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে না বলে এক বিবৃতিতে জানিয়েছে সরকার।

তবে ইইউ এর বাইরের দেশগুলো থেকে যারা স্লোভেনিয়ায় যাবেন তাদের জন্য অন্তত ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নিয়ম বহাল থাকছে। কেবল কূটনীতিক এবং পণ্য বহনকারীরা এক্ষেত্রে ছাড় পাবেন।

স্লোভেনিয়ায় গত ২০ এপ্রিল থেকেই লকডাউন শিথিল হতে শুরু করেছে। এ সপ্তাহ থেকে চালু হবে গণপরিবহন। আগামী সপ্তাহে চালু হবে স্কুল। সব বার, রেস্টুরেন্ট এবং ছোটখাটো সব হোটেলও আগামী সপ্তাহ থেকে চালু হয়ে যাবে।

বিএ-২১