উহানে ৯ দিনে ৬৫ লাখ নমুনা পরীক্ষা

সিলেট মিরর ডেস্ক


মে ২৭, ২০২০
০২:১৭ পূর্বাহ্ন


আপডেট : মে ২৭, ২০২০
০২:১৭ পূর্বাহ্ন



উহানে ৯ দিনে ৬৫ লাখ নমুনা পরীক্ষা

করোনাভাইরাসের উৎসভূমি হিসেবে পরিচিত চীনের উহানে গত নয় দিনে ৬৫ লাখ মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। শহরজুড়ে ফের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দার সবার নমুনা ১০ দিনের মধ্যে পরীক্ষার পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ, তার অংশ হিসেবেই এদের পরীক্ষা সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম। 

গত বছরের শেষ দিকে চীনের এই উহান থেকেই প্রথম নতুন করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানো শুরু হয়েছিল বলে গবেষকদের ধারণা। পরে তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে মহামারীর আকারে।

ডিসেম্বরের শেষে প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার কিছু দিন পর থেকে প্রায় তিন মাস কঠোর লকডাউনে ছিল উহান। সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর ৮ এপ্রিল লকডাউন তুলে নেওয়া হয়।

তারপর চলতি মাসের ৯ ও ১০ তারিখে একটি আবাসিক কমপ্লেক্সে নতুন করে ছয় ব্যক্তির করোনভাইরাস ধরা পড়লে কর্তৃপক্ষ শহরের সব বাসিন্দার নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়। 

চীনের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে বলা হয়, ১৫ মে থেকে ২৩ মে পর্যন্ত ৯০ লাখের বেশি বাসিন্দার নমুনা সংগ্রহ করা হয়, যা শহরটির মোট বাসিন্দার ৮০ শতাংশ।

বিস্তৃত এই পরীক্ষায় করোনাভাইরাসের উপসর্গহীন ১৯৮ জন বাহক শনাক্ত হয়েছে বলে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে।

উহানে যে গতিতে ও ব্যাপকতায় নমুনা পরীক্ষা করা হচ্ছে তা যুক্তরাষ্ট্রসহ বহু দেশের পরীক্ষার সক্ষমতার সমকক্ষ বা তাদের ছাড়িয়ে যাওয়ার মত বলে মন্তব্য করেছে সিএনএন।

শুধু শুক্রবারই শহরটির ১৪ লাখ ৭০ হাজার ৯৫০ জনের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে সিসিটিভি।

যুক্তরাষ্ট্রজুড়ে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ ৪ লাখ ১৬ হাজার ১৮৩ জনের করোনাভাইরাস পরীক্ষা করা সম্ভব হয়েছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে।

উহানের সব এলাকাগুলোতে নমুনা সংগ্রহের বুথ বসানো হয়েছে। মুখে মাস্ক পরা বাসিন্দারা লাইন ধরে তাদের সোয়াব দিচ্ছেন পরীক্ষার জন্য।

উহান কমিউনিস্ট পার্টির মুখপত্র দৈনিক চ্যাংজিয়াং জানিয়েছে, যারা আগে পরীক্ষা করাতে পারেননি, তাদের জন্য ২৩১টি অতিরিক্ত বুথ বসিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে বয়স্ক ও শারীরিক প্রতিবন্ধীদের নমুনা সংগ্রহ করছেন।

বিএ-১৩