ভারতের ৬ রাজ্যে পঙ্গপালের আক্রমণ

সিলেট মিরর ডেস্ক


মে ২৮, ২০২০
০২:৫৬ পূর্বাহ্ন


আপডেট : মে ২৮, ২০২০
০২:৫৬ পূর্বাহ্ন



ভারতের ৬ রাজ্যে পঙ্গপালের আক্রমণ

পাকিস্তান ও পূর্ব আফ্রিকায় তান্ডব চালানোর পর ভারতের ছয় রাজ্যে ৪২ হাজার হেক্টর জমির ফসলে আক্রমণ করেছে পঙ্গপাল। বুধবার (২৭ মে) ভারতের রাষ্ট্রায়ত্ত কৃষি গবেষণা প্রতিষ্টানের বরাতে এ খবর জানিয়েছে এনডিটিভি।

কৃষি বিভাগের সূত্রে জানা গেছে, ছয় রাজ্যের মধ্যে সবচেয়ে সঙ্গিন দশায় আছে রাজস্থান। ১০৬ মিলিয়ন হেক্টর জমির ধান, ডাল, তুলা, আখ, সয়াবিন ক্ষেতে আক্রমণ চালিয়ছে পঙ্গপাল।

অন্যদিকে, প্রতি বছর ভারতের মরু এলাকায় সাধারণত জুন-জুলাই মাসে পঙ্গপাল বংশবিস্তারের জন্য প্রবেশ করে পরে ভারী বৃষ্টিপাতের মাধ্যমে সেগুলো বিলীন হয়ে যায়। কিন্তু এ বছর এপ্রিলের শেষ থেকেই গোলাপী এই পতঙ্গ রাজস্থান ও পাঞ্জাবে লক্ষ্য করা যাচ্ছে বলে ভারতের কৃষি বিভাগ জানিয়েছে।

এদিকে, ভারতের সরকারি কর্তৃপক্ষ কীটনাশক ছড়ানোর মাধ্যমে এই পঙ্গপালের আক্রমণ ঠেকাতে কৃষকদের সাহায্য করে যাচ্ছে। ইতোমধ্যেই ৭০০ ট্রাক্টর, ৭৫ ফায়ার ইঞ্জিন, ৫০ যানবাহন ও ড্রোনের মাধ্যমে কীটনাশক ছড়ানোর ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যাপারে দিল্লির ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচালার রিসার্সের ডিরেক্টর জেনারেল ত্রিলোচন মহাপাত্র এনডিটিভিকে জানিয়েছেন, এখনও পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে। কিন্তু পঙ্গপালের আক্রমণ আরও বাড়লে মৌসুমি ফসল বাঁচানো অসম্ভব হয়ে পড়বে।

প্রসঙ্গত, ২০১৯ সালে ভারতে পঙ্গপালের সবচেয়ে ভয়াবহ আক্রমণ হয়েছিল। সে সময় ৪০ লাখ তিন হাজার ৪৮৮ হেক্টর জমির ফসল পঙ্গপালের কবলে পড়েছিল।

জেএসএস/বিএ-০২