শায়েস্তাগঞ্জে মানসিক ভারসাম্যহীনদের পাশে ইকবাল

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি


মে ৩০, ২০২০
০২:১২ পূর্বাহ্ন


আপডেট : মে ৩০, ২০২০
০২:১২ পূর্বাহ্ন



শায়েস্তাগঞ্জে মানসিক ভারসাম্যহীনদের পাশে ইকবাল

মহামারী করোনায় সারা বিশ্বের মতো বাংলাদেশেও বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। টানা 'লকডাউনে' বিপাকে পড়েছে অসহায় পরিবারের হতদরিদ্র মানুষ। একইভাবে বিপাকে পড়েছেন হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার ছিন্নমূল মানসিক ভারসাম্যহীন লোকজন। খাবার না পেয়ে অনেকেই ময়লা-আবর্জনা তুলে খেয়ে দিনযাপন করছেন।

দেশের স্বাভাবিক অবস্থায় তাদের বিভিন্ন হোটেল-রেস্তোরাঁ ও দোকান থেকে উচ্ছিষ্ট খাবার তাদের দেওয়া হতো। কিন্তু এখন হোটেল-রেস্তোরাঁ বন্ধ থাকায় তাদের অনাহারে দিন কাটাতে হচ্ছে।

এ বিষয়টি অনুধাবন করে মানসিক ভারসাম্যহীনদের পাশে দাঁড়িয়েছেন তরুণ সমাজসেবক শেখ ই আর ইকবাল। তিনি প্রতিদিন বাড়িতে রান্না করা খাবার প্যাকেট করে শায়েস্তাগঞ্জের বিভিন্ন স্থানে থাকা মানসিক ভারসাম্যহীনদের খুঁজে বের করে তাদের হাতে সেই খাবার তুলে দিচ্ছেন। 

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ জেনন ফ্রেন্ডস’র সদস্য ও তরুণ সমাজসেবক শেখ ই আর ইকবাল বলেন, লকডাউন শুরু হওয়ার পর থেকে মানসিক ভারসাম্যহীনরা বেকায়দায় পড়েছেন। তারা কোথাও খাবার পাচ্ছেন না। এসব দেখে আমি নিজে রান্না করে তাদের মুখে খাবার তুলে দিয়েছি। আমার মতো আরও কয়েকজন এগিয়ে এলে তাদের না খেয়ে থাকতে হবে না।

এ বিষয়ে স্থানীয় প্রভাষক জালাল উদ্দিন রুমি বলেন, ইকবালের উদ্যোগ নিঃসন্দেহে মহতি। ছিন্নমূল এসব মানুষের পাশে কেউ দাঁড়াতে চায় না। তিনি তাদের পাশে দাঁড়িয়ে প্রমাণ করলেন মানসিক ভারসাম্যহীনরাও মানুষ। ইকবালকে দেখে আরও মানুষ উৎসাহিত হয়ে এসব ছিন্নমূল মানুষের পাশে দাঁড়াবেন বলে মনে করছি।

 

এসডি/আরআর-০৬