বাফুফে বিসিবিসহ খুলছে ক্রীড়া সংস্থাগুলো

খেলা ডেস্ক


মে ৩০, ২০২০
০৩:৪৬ অপরাহ্ন


আপডেট : মে ৩০, ২০২০
০৯:৫৮ অপরাহ্ন



বাফুফে বিসিবিসহ খুলছে ক্রীড়া সংস্থাগুলো

করোনা মহামারি প্রকোপের মধ্যেই আগামীকাল রবিবার থেকে শর্ত সাপেক্ষে অফিস ও গণপরিবহন চালু হচ্ছে। সরকারের নির্দেশনা অনুসরণ করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবিসহ অন্যান্য ক্রীড়া সংস্থাগুলোও  তাদের অফিসিয়াল কার্যক্রম শুরু করতে যাচ্ছে। তবে মাঠের লড়াই শুরু হবে পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে।
করোনার কারণে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় গেল ১৬ মার্চ দেশের সমস্ত খেলা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়। এরপর থেকে ফেডারেশনগুলো তাদের ক্রীড়া কার্যক্রম স্থগিত রেখেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক রাউন্ড পরই ঢাকা প্রিমিয়ার লিগ স্থগিত করে দিয়েছে। গেল ১৭ মে ঘরোয়া ফুটবলের ২০১৯-২০ মৌসুমের বাকি অংশ বাতিল করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে স্থগিত হয়ে থাকা বাংলাদেশ প্রিমিয়ার লিগ। অন্যান্য ফেডারেশনগুলোও প্রায় আড়াই মাস ধরে তাদের কার্যক্রম স্থগিত রেখেছে।
বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছেন, ‘আমরা এখন সীমিত পর্যায়ে কার্যক্রম চালানোর কথা ভাবছি। তবে কখন পুনরায় খেলা আরম্ভ করা যাবে সে বিষয়ে আমরা এখনও কোনো সিদ্ধান্ত নিতে পারিনি।
বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেছেন, ‘আমরা রবিবার অফিস খুলব।  বাফুফের নির্বাচনের প্রক্রিয়াটি শুরু করব যা স্থগিত ছিল। বাফুফের নির্বাহী কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।’
বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ জানান তারা ক্রীড়া কার্যক্রম আবার শুরু করতে চান। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশনার অপেক্ষা করছেন। বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রাহামন মিকুও একই পথে হাঁটতে চান।
এনএসসির তহবিল থেকে বরাদ্দ পাওয়ার সাপেক্ষে শিগগিরই যুব খেলোয়াড়দের প্রশিক্ষণ ক্যাম্প শুরু করার ইচ্ছার কথা জানিয়ে বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনূর। তিনি জানান, সবকিছু অনুকূলে থাকলে আমরা জুনের শেষদিকে বা জুলাইয়ের প্রথম দিকে কিছু টুর্নামেন্ট আয়োজন করতে চাই। আমাদের স্পনসরদের সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনা করতে হবে। সিদ্ধান্ত নেওয়ার জন্য আমরা ১৫ জুনের পরে বৈঠক করব।’

এএন/০১