বিশ্বজুড়ে সাড়ে ৪ লাখ স্বাস্থ্য সেবাকর্মী করোনা আক্রান্ত

সিলেট মিরর ডেস্ক


জুন ০৪, ২০২০
০৯:৪৫ অপরাহ্ন


আপডেট : জুন ০৪, ২০২০
০৯:৪৫ অপরাহ্ন



বিশ্বজুড়ে সাড়ে ৪ লাখ স্বাস্থ্য সেবাকর্মী করোনা আক্রান্ত

নভেল করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ বিশ্বজুড়ে সাড়ে চার লাখ স্বাস্থ্য সেবাকর্মী আক্রান্ত হয়েছেন। এই ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুবরন করেছেন ছয় শতাধিক নার্স। 

আজ বুধবার (৩ জুন) ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন) এই পরিসংখ্যান প্রকাশ করেছে। 

এদিকে, ৩০ দেশ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দেখা গেছে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে নার্সদের মৃত্যুহার এক মাসে দ্বিগুণ হয়েছে।

এর আগে, মে মাসের ছয় তারিখে প্রকাশিত এক হিসেবে মোট ২৬০ জন নার্সের মৃত্যর কথা উল্লেখ ছিল। জুন মাসে সেই সংখ্যা ছয়শ' ছাড়িয়ে গেছে।

এ ব্যাপারে জেনেভাভিত্তিক আইসিএন'র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হাওয়ার্ড ক্যাটন বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, নভেল করোনাভাইরাসের কারণে শেষ দুই মাসে স্বাস্থ্য সেবাকর্মীদের আক্রান্ত হওয়া ও মৃত্যুর হার আশঙ্কাজনক রূপ লাভ করেছে।

এদিকে, স্বাস্থ্য সেবাকর্মীদের ক্রমবর্ধমান মৃত্যু ও আক্রান্ত হওয়ার হার কমাতে সংশ্লিষ্ট দেশগুলোতে তাদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা এবং তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার আহ্বান জানিয়েছে আইসিএন।

আইসিএন জানিয়েছে, বিশ্বে মোট কোভিড-১৯ আক্রান্তের সাত শতাংশই স্বাস্থ্যসেবাকর্মী।

অন্যদিকে, স্বাস্থ্য সেবাকর্মীদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ হার সবচেয়ে কম সিংগাপুরে (এক শতাংশেরও নিচে) এবং সবচেয়ে বেশি আয়ারল্যান্ডে (৩০ শতাংশের ওপরে)।

প্রসঙ্গত, ১৩০ দেশের দুই কোটি নিবন্ধিত স্বাস্থ্য সেবাকর্মীদের প্রতিনিধিত্ব করে থাকে ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন)।

 

আরসি-০১/