কর ফাঁকি মামলায় কস্টার ৬ মাসের জেল

খেলা ডেস্ক


জুন ০৫, ২০২০
০৪:৫৪ অপরাহ্ন


আপডেট : জুন ০৫, ২০২০
০৫:০৯ অপরাহ্ন



কর ফাঁকি মামলায় কস্টার ৬ মাসের জেল
গুনতে হচ্ছে ৪ কোটি ৭৬ লাখ টাকা জরিমানা

কর ফাঁকি মামলায় অ্যাটলেটিকো মাদ্রিদের স্প্যানিশ-ব্রাজিলিয়ান স্ট্রাইকার ডিয়াগো কস্টাকে ছয় মাসের জেল দিয়েছে মাদ্রিদ আদালত। যদিও স্প্যানিশ আইন অনুযায়ী জেল খাটতে হচ্ছে না তাকে। এই কারাদণ্ড  এড়াতে হলে ৩৬ হাজার ইউরো (২৩ লাখ ৪০ হাজার টাকা) জরিমানা দিতে হবে তাকে।
স্পেনের আইন অনুযায়ী, সাজার মেয়াদ দুই বছরের কম হলে সেই সময়টা বাড়তি জরিমানা দিয়ে জেলের বাইরেও কাটানো যায়। বিশেষ করে তার বিরুদ্ধে আগে যদি কোনো অপরাধী কর্মকাণ্ডের রেকর্ড না থাকে।
তবে ছয় মাসের কারাদণ্ডের পাশাপাশি কস্টাকে জরিমানাও করা হয়েছে। ৫ লাখ ৪৩ হাজার ২০৮ ইউরো (৩ কোটি ৫৩ লাখ ৮ হাজার ৫২০ টাকা) জরিমানা গুনতে হচ্ছে তাকে। জেলমুক্ত থাকতে সব মিলিয়ে ডিয়েগো কস্টাকে জরিমানা দিতে হচ্ছে ৩ কোটি ৭৬ লাখ ৪৮ হাজার ৫২০ টাকা।
বৃহস্পতিবার তার বিরুদ্ধে আনা জালিয়াতির মামলাটি সমাধান করতে স্প্যানিশ আইনজীবীদের সঙ্গে একটি চুক্তি অনুমোদনের জন্য মাদ্রিদের আদালতে হাজির হয়েছিলেন কস্টা। সেখানেই চুক্তি সাক্ষর করেন তিনি।
২০১৪ সালের ইংলিশ ক্লাব চেলসি থেকে অ্যাটলেটিকোকে যোগ দেন কস্টা। সে সময়ে সরকারকে মিথ্যা তথ্য দেন তিনি। আয়ের হিসেবে ৫.১৫ মিলিয়ন ইউরোর বেশি অর্থ প্রদান না করে ১ মিলিয়ন ইউরো দেন। রাষ্ট্রকে প্রতারণার দায়ে নিজেকে দোষী বলে স্বীকার করে নিয়েছেন কস্টা। অন্যথায় আরও বড় শাস্তির মুখে পড়তে পারতেন এ ফরোয়ার্ড।
এর আগে বার্সা অধিনায়ক লিওনেল মেসি, রিয়াল মাদ্রিদের সাবেক তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোও কর ফাঁকির মামলায় কারাদণ্ডের শাস্তি পেয়েছিলেন। সাবেক রিয়াল কোচ হোসে মরিনহোও একই শাস্তি পেয়েছিলেন। যদিও স্প্যানিশ আইনে জেল খাটতে হয়নি তাদের কাউকেই।

 

এএন/০৩