বর্ণবাদ রুখতে ১২৫০ কোটি টাকা অনুদান

খেলা ডেস্ক


জুন ০৭, ২০২০
০৬:৪৪ পূর্বাহ্ন


আপডেট : জুন ০৭, ২০২০
০৬:৪৪ পূর্বাহ্ন



বর্ণবাদ রুখতে ১২৫০ কোটি টাকা অনুদান

বর্ণবাদ ও হিংসার বিরুদ্ধে প্রতিবাদকারীদের পাশে থাকার ঘোষণা দিয়েছেন আছি।' মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েডের হত্যাকান্ডের তীব্র প্রতিবাদ করে কদিন আগে এমনটাই বলেছিলেন বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান। শুধু প্রতিবাদই করেই থামছেন না এ কিংবদন্তি, বর্ণবাদ বন্ধ করতে এবার ১০০ মিলিয়ন পাউন্ড অর্থ সহযোগিতার ঘোষণা দিয়েছেন তিনি। যা বাংলাদেশি মুদ্রায় ১২৫০ কোটি টাকা।
মূলত বর্ণবাদ ও সামাজিক সমতা রক্ষার জন্য যে সকল গ্রুপ বা প্রতিষ্ঠান কাজ করছে তাদেরকে ১০০ মিলিয়ন পাউন্ড সহায়তা দেওয়া হবে জর্ডানের পক্ষ থেকে। আগামী ১০ বছর তার জর্ডান ব্র্যান্ড এই বিপুল পরিমাণ অর্থ প্রদান করবে।
বর্ণবাদ বিরোধী লড়াইয়ে আর্থিক সহযোগিতার কথা এক বিবৃতিতে জানিয়েছেন জর্ডান ব্র্যান্ডের সভাপতি ক্রেইগ উইলিয়ামস, 'মাইকেল জর্ডান এবং তার জর্ডান ব্র্যান্ডের পক্ষ থেকে আগামী ১০ বছরে ১২৫০ কোটি টাকা সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছি। সামাজিক সম্প্রদায়ের সকল শক্তি, সরকার এবং সুশীল সমাজের নেতাদের সমন্বয়ে আমরা বর্ণবাদ বিরোধী লড়াইয়ে কাজ করে যাবার অঙ্গীকার করছি। কাজটা এমনভাবে করতে হবে যাতে এর সুফলটা দীর্ঘমেয়াদী হয়। কৃষ্ণাঙ্গদের জন্য সমাজে সত্যিকার অর্থে এখনো আমাদের অনেক কাজ করা বাকি আছে। সেই দায়িত্ব আমাদের পালন করতে হবে।’
গত ২৫ মে মিনিয়াপোলিসে গ্রেফতারের সময় মারা যান জর্জ ফ্লয়েড। গ্রেফতারের সময় তার গলায় হাঁটু চাপা দিয়ে রাখেন পুলিশ। গলার ওপর থেকে হাঁটু সরানোর জন্য বারবার অনুনয় বিনয় করেন ফ্লয়েড। তবে তাতে সে পুলিশের মন গলেনি। ৮ মিনিটের বেশি সময় হাঁটু চাপা দিয়ে রাখলে এক সময় শ্বাসরোধ হয়ে মারা যান এ বাস্কেটবল খেলোয়াড়।
আর নির্মম এই হত্যাকাণ্ডের পরেই ফুঁসে ওঠেছেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা। বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন তারা। আর এ সময় এই ষোষণা দিলেন জর্ডান।

এএন/০২