সিলেটের চার জেলা পুরোপুরি লকডাউন!

নিজস্ব প্রতিবেদক


জুন ০৭, ২০২০
০৩:০১ অপরাহ্ন


আপডেট : জুন ০৭, ২০২০
০৫:১৯ অপরাহ্ন



সিলেটের চার জেলা পুরোপুরি লকডাউন!

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নেওয়ার পর দেশের বিভিন্ন অঞ্চলকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে চিহ্নিত করা হয়েছে।  

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গতকাল শনিবার (৬ জুন) সর্বশেষ আপডেট করা তালিকায় সিলেটসহ দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। সিলেট বিভাগের চার জেলা সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারকে বলা হচ্ছে পুরোপুরি লকডাউন। 

এ ব্যাপারে জানতে চাইলে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবুল কালাম আজ রবিবার (৭ জুন) সকালে সিলেট মিররকে বলেন, ‘এখনও এ ধরনের কোনো নির্দেশনা আসেনি। তবে আগামী বৃহস্পতিবার বা শুক্রবার থেকে কার্যকর হতে পারে।’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সিলেট ছাড়াও রংপুর ও ময়মনসিংহ বিভাগের সবক’টি জেলাকে পুরোপুরি লকডাউন দেখানো হচ্ছে। আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

বরিশাল বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে চারটি জেলাকে। আংশিক লকডাউন দেখানো হচ্ছে দুটি জেলাকে। চট্টগ্রাম বিভাগে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে ৮টি জেলাকে। আর আংশিক লকডাউন দেখানো হচ্ছে তিনটি জেলাকে। ঢাকা বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে ১১টি জেলাকে। এই বিভাগে শুধু ঢাকা ও ফরিদপুর আংশিক লকডাউন। খুলনা বিভাগে ৬টি জেলাকে পুরোপুরি লকডাউন ও আংশিক লকডাউন বলা হচ্ছে তিনটি জেলাকে। এই বিভাগেই দেশের একমাত্র গ্রিন জোন চিহ্নিত জেলা ঝিনাইদহ। রাজশাহী বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে ৫টি জেলাকে। আংশিক লকডাউন তিনটি জেলা। 

ওয়েবসাইটে ঢাকা মহানগরীর ৩৮টি এলাকাকে আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) হিসেবে দেখানো হচ্ছে। তবে লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) বলে দেখানো হচ্ছে ১১টি এলাকাকে। এখন পর্যন্ত পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) হিসেবে ঢাকার কোনো এলাকাকে দেখানো হচ্ছে না।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন অনুসারে, দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ২৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ই আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬৩৫ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৮৪৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ই মারা গেছেন ৩৫ জন।

সিলেট বিভাগে আজ রবিবার (৭ জুন) সকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ১ হাজার ৪৭৭ জনকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান। তিনি জানান, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে এ পর্যন্ত সিলেট বিভাগে মৃত্যু হয়েছে ৩৪ জনের। এর মধ্যে সিলেট জেলার ২৫ জন, হবিগঞ্জের দুইজন, মৌলভীবাজারে ৪ জন ও সুনামগঞ্জের ৩ জন।    

এনএইচ-০১/এনপি-০১