হাওরাঞ্চলের মানবিক ইউএনওকে বিদায়ী সম্মাননা

তাহিরপুর প্রতিনিধি


জুন ১৮, ২০২০
১০:০৭ অপরাহ্ন


আপডেট : জুন ১৮, ২০২০
১০:০৭ অপরাহ্ন



হাওরাঞ্চলের মানবিক ইউএনওকে বিদায়ী সম্মাননা

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে দুর্গম সুনামগঞ্জের তাহিরপুরের ৭টি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল চষে বেড়ানো উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। একজন দাপ্তরিক কর্মকর্তার দেশের এ সংকটকালীন সময়ে মানবিক মূল্যবোধ সমুন্নত রাখায় পদোন্নতিজনিত বিদায়ের প্রাক্কালে তাঁকে বিদায়ী সম্মাননা প্রদান করেছে উপজেলার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন 'কালচারাল সোসাইটি অব বাদাঘাট'।

বুধবার (১৭ জুন) সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সোসাইটির সভাপতি সাংবাদিক সাজ্জাদ হোসেন শাহ্, সহ-সভাপতি কামাল হোসেন, এম এ রাজ্জাক, সাধারণ সম্পাদক আবির হাসান-মানিক বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জীর হাতে বিদায়ী সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম, সহ-সভাপতি বাবরুল হাসান বাবলু ও তাহিরপুর উপজেলা যুবলীগের আহ্বায়ক হাফিজ উদ্দিন পলাশ।

উল্লেখ্য, বিজেন ব্যানার্জী ২০১৯ সালের ২৮ অক্টোবর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে তাহিরপুরে যোগদানের পর অদ্যাবধি হাওরের ফসলরক্ষা বাঁধ, উপজেলার ট্যাকেরঘাটে গুচ্ছগ্রাম, শ্রীপুর (উত্তর) ও বাদাঘাট (উত্তর) ইউনিয়নে দু'টি আশ্রয়ন প্রকল্প বাস্তবায়নসহ মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও সংকটকালীন সময় সামাজিক দূরত্ব নিশ্চিতের লক্ষ্যে ঝুঁকি নিয়ে হাওরবেষ্টিত দুর্গম উপজেলার প্রত্যন্ত গ্রামগুলোতে জনসাধারণকে সচেতন করতে ছুটে গেছেন। পাশাপাশি সংকটকালীন সময়ে কর্মহীন, অস্বচ্ছল ও দরিদ্র পরিবারের খোঁজ করে বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দিয়ে মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

অপরদিকে উপজেলার ৭টি ইউনিয়নে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তার খাদ্যসামগ্রী সঠিকভাবে বিতরণের জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে দুস্থ, অসহায়, কর্মহীনদের হাতে তুলে দিয়েছেন। পাশাপাশি জরুরি সেবার নম্বরে কল করে চাওয়া খাদ্য সহায়তাও বিভিন্ন টিমের মাধ্যমে পৌঁছে দিয়েছেন।

করোনা পরিস্থিতিতে ব্যবসায়ীরা যেন প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির গুজব ছড়াতে না পারেন, সে জন্য শুরু থেকেই বাজার মনিটরিং ব্যবস্থা ছিল লক্ষ্যনীয়। চিকিৎসার অভাবে ধুঁকছেন- এমন এক মুক্তিযোদ্ধার দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে উপজেলাজুড়ে বেশ প্রশংসা কুড়ান ইউএনও বিজেন ব্যানার্জী।

তাছাড়া করোনা পরিস্থিতিতে ভবঘুরে, ক্ষুদ্র নৃ-গোষথী, বেদে ও মুচি সম্প্রদায়সহ দুস্থদের খোঁজ নিয়ে বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার কাজটাও করেছেন বেশ জোরেশোরে। 

করোনা পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে সেবা দেওয়া উপজেলার চিকিৎসক ও স্থানীয় সাংবাদিকদের মাঝে স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী বিতরণ করা ছাড়াও উপজেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে অগ্রণী ভুমিকা পালন করেছেন তিনি। সর্বোপরি দেশের এ সংকটকালীন সময়ে তাঁর এমন কর্মকাণ্ড হাওরাঞ্চলের মানুষের কাছে তাঁকে একজন মানবিক উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে পরিচিত করেছে।

গত ৫ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে পদোন্নতি দিয়ে বিজেন ব্যানার্জীকে সিলেটের হবিগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক করে বদলির আদেশ প্রদান করা হয়।

 

এএইচ/আরআর-০১