অক্সফোর্ডের ‘করোনা প্রতিষেধক’ উৎপাদনের জন্য প্রস্তুত

সিলেট মিরর ডেস্ক


জুন ২০, ২০২০
০৫:০৭ পূর্বাহ্ন


আপডেট : জুন ২০, ২০২০
০২:২৫ পূর্বাহ্ন



অক্সফোর্ডের ‘করোনা প্রতিষেধক’ উৎপাদনের জন্য প্রস্তুত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনের উৎপাদন কাজ এরই মধ্যে শুরু করে দিয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট কম্পানি ‘অ্যাস্ট্রা জেনিকা’। ভ্যাকসিনটির চূড়ান্ত উৎপাদনের বিষয়টি নিশ্চিত করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

আজ  (১৯ জুন) ডাউনিং স্ট্রিটে কভিড-১৯ বিষয়ক এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ভ্যাকসিন উৎপাদনের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সংক্রান্ত গবেষণা এবার বন্ধ হওয়া উচিত।’

তিনি বলছিলেন যে, ‘ভ্যাকসিনের বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি হচ্ছে পরীক্ষাগুলো চালু রেখে যত তাড়াতাড়ি সম্ভব উৎপাদন শুরু করা।

কার্যকর প্রমাণিত হলে এই ভ্যাকসিন গ্রহণের ক্ষেত্রে কে প্রথম হতে পারে? এমন প্রশ্নের জবাবে হ্যানকক বলেন, টিকা ও টিকাদান সম্পর্কিত যৌথ কমিটি অন্তর্বর্তীকালীন পরামর্শ প্রকাশ করেছে। তারা দুটি গ্রুপের জন্য অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার পরামর্শ দিয়েছেন। সামনের সারির স্বাস্থ্য ও সমাজসেবা কর্মী এবং করোনাাভাইরাস থেকে সৃষ্ট কভিড-১৯ রোগী যাদের অবস্থা সংকটাপন্ন তারাই অগ্রাধিকার ভিত্তিতে এটা পেতে পারে।

অক্সফোর্ডের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনটির নাম ‘চ্যাডক্স ১ এনকভ-১৯’। উৎপাদনের গতি বাড়াতে ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে অ্যাস্ট্রা জেনিকা। ভ্যাকসিনটির উৎপাদনের জন্য ১০ কোটি মার্কিন ডলার (প্রায় ৭৫০ কোটি টাকা) অর্থ বরাদ্দ করা হয়েছে। খুব শিগগিরই এই ভ্যাকসিন উৎপাদনের কাজও শুরু হয়ে যাবে।

তবে ভ্যাকসিনটির চূড়ান্ত পর্বের হিউম্যান ট্রায়ালের ফলাফল না পাওয়া পর্যন্ত এটির সুরক্ষা এবং কার্যকারিতার দিক বিবেচনা করে বাজারে ছাড়া হবে না।

সূত্র- কর্নওয়েল লাইভ