করোনাকালে দুর্নীতি, জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী গ্রেপ্তার

সিলেট মিরর ডেস্ক


জুন ২০, ২০২০
০৫:৫৪ অপরাহ্ন


আপডেট : জুন ২০, ২০২০
০৫:৫৪ অপরাহ্ন



করোনাকালে দুর্নীতি, জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী গ্রেপ্তার

 

মহামারি করোনাভাইরাস মোকাবিলায় জরুরি চিকিৎসা সামগ্রী ক্রয়ে দুর্নীতির অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়োকে গ্রেপ্তার করা হয়েছে।

আজ শনিবার (২০ জুন) তাকে দেশটির আদালতে হাজির করার কথা। গ্রেপ্তারের পর মোয়োকে হারারের রোডেসভাইল পুলিশ স্টেশনে রাখা হয়েছে।

এর আগে গতকাল শুক্রবার (১৯ জুন) দেশটির দুর্নীতি দমন কমিশনের (জেডিএসিসি) মুখপাত্র জন মাকামুরে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। 

সিজিটিএন আফ্রিকা জানায়, ড্রাক্স ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানকে অনিয়মের মাধ্যমে করোনা মোকাবিলায় জরুরি প্রয়োজনীয় ওষুধ ও ব্যক্তিগত সুরক্ষা উপকরণ সরবরাহে ৪২ মিলিয়ন ডলারের কাজ দেওয়ার অভিযোগ উঠেছে ওবাদিয়াহ মোয়োরের বিরুদ্ধে। এদিকে এই অর্থের পরিমাণ ৬০ মিলিয়ন ডলার বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সিজিটিএন জানায়, ওই প্রতিষ্ঠানটি কোনো ফার্মাসিউটিক্যাল কোম্পানি নয়, এটি সাধারণ পরামর্শক প্রতিষ্ঠান জানার পরও চিকিৎসাসামগ্রী সরবরাহের টেন্ডার পাইয়ে দেন মোয়ো।

জিম্বাবুয়ের ক্রয় নিবন্ধন কর্তৃপক্ষকে না অবহিত করেই তিনি এই চুক্তিতে সই করেছেন বলে জানিয়েছে আল জাজিরা।

রয়টার্সের তথ্যমতে, এ দুর্নীতির খবর প্রকাশের পরই গত সপ্তাহে ওই চুক্তি স্থগিত করেছেন দেশটির প্রেসিডেন্ট এমারসন মানগাওয়া। একইসঙ্গে গ্রেফতার করা হয়েছে ড্রাক্স ইন্টারন্যাশনালের স্থানীয় প্রতিনিধিকেও।

 

এএফ-০৩