চুনারুঘাটে হাট-বাজারে ভিড়, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

চুনারুঘাট সংবাদদাতা


জুন ২৫, ২০২০
০৮:০২ অপরাহ্ন


আপডেট : জুন ২৫, ২০২০
০৮:০২ অপরাহ্ন



চুনারুঘাটে হাট-বাজারে ভিড়, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা প্রশাসন করোনাভাইরাস প্রতিরোধে তৎপর থাকলেও উপজেলার দক্ষিণাঞ্চলে থামছে না জনসমাগম। উপজেলার গ্রামীণ হাট-বাজারগুলোতে স্বাভাবিক জীবনযাপনের মতো মানুষেরা চলাফেরা করছেন ও ভিড় করে পণ্য কেনাবেচা করছেন। সামাজিক দূরত্ব মেনে চলছেন না কেউই। ফলে করোনাভাইরাস প্রতিরোধ কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

চুনারুঘাটে একের পর এক করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়ার পর গত ১৮ জুন থেকে লকডাউন ঘোষণা করা হয়। তবুও উপজেলার আহম্মদাবাদ ইউনিয়নের আমুরোড বাজার, রাজার বাজার, গাজীপুর ইউনিয়নের জারুলিয়া ও আসামপাড়া বাজারসহ উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের হাট-বাজারগুলোতে জনসমাগম একটুও কমেনি। গ্রামীণ বাজারে চায়ের দোকানগুলোতে রাত অবধি চলে আড্ডাবাজদের বিচরণ। এ বাজারগুলো বিভিন্ন স্থান থেকে ফেরা একশ্রেণির মানুষের আড্ডাস্থলে পরিণত হয়েছে। এছাড়া সামাজিক দূরত্ব রক্ষা না হওয়ায় ক্রমশ: ঝূঁকিপূর্ণ হয়ে উঠতে পারে এসব এলাকা। 

একই অবস্থা চলছে উপজেলার কয়েকটি ইউনিয়নের বাজারগুলোর বিভিন্ন পয়েন্টে। মূলত বিকেলে আসরের নামাজের পর থেকে রাত অবধি চলে আড্ডা। করোনার সংক্রমণ এড়াতে ওয়ার্ড পর্যায়ে করোনা প্রতিরোধে গঠিত দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির কার্যক্রম সক্রিয় না করায় সামাজিক দূরত্ব নিশ্চিত না হওয়ার শঙ্কা দেখা দিয়েছে বলে সচেতন মহলের দাবি।

এছাড়াও চায়ের দোকানের পাশাপাশি মুদির দোকানও থাকছে খোলা। ক্রেতারা সামাজিক দূরত্ব না মেনে ভিড় করে মালামাল কিনছেন। মাছ বাজারের চিত্রও একইরকম। স্বাভাবিক সময়ের মতোই ভিড় করে মাছ কিনছেন ক্রেতারা। ক্রেতা-বিক্রেতাদের অধিকাংশই মাস্ক ব্যবহার করছেন না। বিশেষ করে লকডাউন উপেক্ষা করে এসব জায়গায় নিয়মিত হাট বসছে। উপজেলার দক্ষিণাঞ্চলের বাজারগুলোতে নেই প্রশাসন, সেনাবাহিনী ও পুলিশের আগমন। আবার উত্তরাঞ্চলের বাজারগুলোতে ভ্রাম্যমাণ আদালতের আগমন টের পেয়ে তড়িঘড়ি করে ক্রেতা ও বিক্রেতাদের পালাতেও দেখা যায়।

সম্প্রতি উপজেলা সদর ও বিভিন্ন ইউনিয়নগুলোতে সামাজিক দূরত্ব না মানা ও সরকারি আদেশ অমান্যসহ বিভিন্ন অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবসাপ্রতিষ্ঠানসহ বিভিন্নজনকে জরিমানা কারার চিত্র দেখা গেলেও উপজেলার দক্ষিণাঞ্চলের বাজারগুলোতে দেখা যায়নি ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ জানান, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য জনগণকে সচেতন করার প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে। সরকারি নিয়মে বিকেল ৪টা পর্যন্ত সকল দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান খোলা রাখা যাবে।

তিনি বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের বলে দেওয়া হবে কঠোরভাবে বিষয়টি দেখার জন্য। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে। পর্যায়ক্রমে চুনারুঘাটের দক্ষিণাঞ্চলের বাজারগুলোতেও যাওয়া হবে। আদালত পরিচালনাকারীদের বিষয়টি বলে দেওয়া হবে। কেউ সরকারি নির্দেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

জেএ/আরআর-০৭