মেডিক্যাল বর্জ্যের বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা না হলে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা রয়েছে: ওবায়দুল কাদের

সিলেট মিরর ডেস্ক


জুন ২৬, ২০২০
০৬:৪১ অপরাহ্ন


আপডেট : জুন ২৬, ২০২০
০৬:৪১ অপরাহ্ন



মেডিক্যাল বর্জ্যের বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা না হলে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা রয়েছে: ওবায়দুল কাদের

করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে মেডিক্যাল বর্জ্যের বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা না করলে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা রয়েছে বলে মনে করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

আজ শুক্রবার (২৬ জুন) সংসদ ভবনের সরকারি বাস ভবন থেকে অনলাইন সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, করোনা সংক্রমণ রোধ এবং চিকিৎসায় যেসব সুরক্ষাসামগ্রী ব্যবহার করা আছে, সেগুলো যথাযথ বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা জরুরি। যত্রতত্র মাস্ক, গ্লাভস, স্যানিটাইজারের কৌটা ইত্যাদি সামগ্রী ফেলে রাখায় একদিকে দূষণের প্রবণতা বাড়ছে, অপরদিকে স্বাস্থ্যঝুঁকি বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এসব পরিত্যক্ত সামগ্রী নির্দিষ্ট স্থানে ফেলার জন্য সবার প্রতি অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনা যাতে স্বাস্থ্যসম্মত হয় সেদিকে সংশ্লিষ্টদের নজর দেওয়ার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, শেখ হাসিনা সরকার শুরু থেকে নানা সীমাবদ্ধতা সত্ত্বেও দিন-রাত পরিশ্রম করে সংক্রমণ রোধ, চিকিৎসা নেটওয়ার্ক সম্প্রসারণ, সুরক্ষাসামগ্রী সংগ্রহ করে অসহায় কর্মহীন মানুষের সুরক্ষায় কাজ করছেন।

সরকার তথ্য গোপন করছে বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, প্রযুক্তি আর সামাজিক যোগাযোগের এ উন্মুক্ত প্রবাহের কালে তথ্য গোপনের কোনো সুযোগ নেই। সরকারের সে ইচ্ছেও নেই।

 

আরসি-০৪