লিভারপুল ভক্তদের উচ্ছ্বাসে করোনা উধাও!

খেলা ডেস্ক


জুন ২৬, ২০২০
০৬:৫৬ অপরাহ্ন


আপডেট : জুন ২৬, ২০২০
০৭:০৯ অপরাহ্ন



লিভারপুল ভক্তদের উচ্ছ্বাসে করোনা উধাও!

১৯৯০ সালের পরে প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে উঠেছে লিভারপুলের। এমন নয় যে, এই সময়ে অন্য কোন শিরোপা জেতেনি অলরেসডরা। এই ৩০ বছরে ১৭টি মেজর শিরোপা ঘরে উঠেছে তাদের। গত বছর জিতেছে চ্যাম্পিয়ন লিগ শিরোপা। ছয়বার দুইয়ে থেকে লিগ শেষ করেছে। তারপরও লিভারপুল ভক্তদের কাছে লিগ শিরোপাটা অনন্য। করোনার ঝুঁকি তাই আটকে রাখতে পারেনি লিভারপুল ভক্তদের। করতে পারেনি ঘরবন্দি। লাল জার্সি, লাল রং নিয়ে নেমে রাস্তায় নেমে পড়েছেন তারা। যে টুকু ভিন্ন রং তাও লাল জার্সির ভক্তদের ছোড়া লাল রংয়ে বদলে গেছে। পুলিশের সরব উপস্থিতি, করোনা নিয়ে সতর্কতা কিংবা ভয় দেখানো রুখতে পারছে না তাদের। যেন লিভারপুল ভক্তদের উচ্ছ্বাসে ভেসে করোনা উধাও!

১২৮ বছর আগে ১৮৯২ সালে প্রতিষ্ঠিত লিভারপুল ফুটবল ক্লাবের ডাক নাম অলরেড। পরম আরাধ্য ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তোলার পর তাদের ভক্ত-সমর্থকরা তাই যেন শহরের সবকিছুকে রাঙিয়ে দিলেন লাল রঙে! ৩০ বছরের দীর্ঘ অপেক্ষার পালা অবসানে বাঁধভাঙা আনন্দ আর বিজয়ের উল্লাস প্রকাশ করতে গিয়ে করোনাভাইরাস মহামারির মাঝেই তারা নেমে পড়লেন রাস্তায়। ঘরের মাঠ অ্যানফিল্ড স্টেডিয়ামের বাইরে আতশবাজি ফুটিয়ে, দলীয় সঙ্গীত ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন’ (তুমি কখনো একা হাঁটবে না) গেয়ে চলল উদযাপন। মাঝরাত পেরিয়ে গেলেও থামার কোনো লক্ষণ ছিল না, ছিল না সামাজিক দূরত্বের বিধিনিষেধ মানার বালাই!

লিভারপুল ভক্তদের পাগলামির সঙ্গে মিশে গেছে রক্তাক্ত অধ্যায়। লেখা আছে মৃত্যু। ১৯৮৫ সালে বেলজিয়ামের হেইসেল স্টেডিয়ামে প্রাণ যায় ৩৯ সমর্থকের। জুভেন্টাসের বিপক্ষে লিভারপুলের ইউরোপা কাপের সেই ফাইনালে আহত হয়েছিল অন্তত ছয়শ'। খেলা শুরুর ঘণ্টা খানেক আগে দ্বন্দ্ব বাধিয়ে বসে দুই দলের সমর্থকরা। মারামারি বাধিয়ে দেন অলরেডস ভক্তরা। ফলে সকল ইংলিশ দলকে উয়েফা পাঁচ বছর ইউরোপের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে। কিন্তু অলরেডস ভক্তদের থামানো যায়নি। উয়েফার নিষেধাজ্ঞা শেষ হবার আগেই আরও এক ট্র্যাজেডির সঙ্গে জড়িয়ে যায় লিভারপুলের নাম। এবার এফএ কাপের সেমিফাইনালে টনিংহ্যাম ফরেস্টের বিপক্ষে। ১৯৮৯ সালের ওই ম্যাচে অতিরিক্তি দর্শকের চাপে মারা যান ৯৬ জন। যা হিলসবোরো বিপর্যয় নামে পরিচিতি। আধুনিক ফুটবলের সবচেয়ে বড় ট্র্যাজেডির নাম।

উন্মাদনা লিভারপুল ভক্তদের রক্তের সঙ্গে মিশে গেছে। ছাড়িয়ে গেছে অন্যদের। তাদের আনন্দের উপলক্ষ্য এনে দিয়েছেন জার্মান কোচ জার্গেন ক্লপ। গেল বছর জিতিয়েছেন চ্যাম্পিয়নস লিগ শিরোপা। এবার ৩০ বছর পরে রেকর্ড সাত ম্যাচ বাকি রেখে প্রিমিয়ার লিগ। রেডসদের সামনে অপেক্ষা করছে আরও রেকর্ড। ভক্তদের তাই উদযাপনের সময়। করোনা ঝুঁকি মাথাই নিয়েই সেটা করছেন তারা।  

এএন/০৭