যুক্তরাজ্যে ফের সংক্রমণে লক্ষাধিক প্রাণহানির আশঙ্কা

সিলেট মিরর ডেস্ক


জুলাই ১৪, ২০২০
০৫:২০ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৪, ২০২০
০৫:২১ অপরাহ্ন



যুক্তরাজ্যে ফের সংক্রমণে লক্ষাধিক প্রাণহানির আশঙ্কা

যুক্তরাজ্যে এ বছরের শীতকালে নভেল করোনাভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণে 'সংকটজনক' পরিস্থিতিতে শুধুমাত্র হাসপাতালগুলোতেই এক লাখ ২০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। দেশটির শীর্ষ বিজ্ঞানীরা এ ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

মঙ্গলবার (১৪ জুলাই) এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে, যুক্তরাজ্য সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভাললানসি পরিচালিত দ্য একাডেমি অব মেডিকেল সায়েন্স এর এক প্রতিবেদনে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ ঠেকাতে জরুরি পদক্ষেপ নেওয়ার আহবান জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালগুলো ইতোমধ্যেই মৌসুমি ফ্লু মোকাবিলা করছে। দ্বিতীয় দফার করোনা সংক্রমণ চলমান প্রাদুর্ভাবকে ছাপিয়ে যেতে পারে। এর ফলে, চলতি বছরের সেপ্টেম্বর থেকে আগামী বছরের জুনের মধ্যে এক লাখ ২০ হাজার পর্যন্ত মানুষ মারা যেতে পারে।

অন্যদিকে, এই বৈজ্ঞানিক মডেলিংয়ে কেয়ার হোম এবং বৃহত্তর সামাজিক স্তরে করোনায় মৃত্যুর হিসাব অন্তর্ভুক্ত করা হয়নি। এবং একাডেমির পক্ষ থেকে মনে করা হচ্ছে সরকার দ্বিতীয় দফা সংক্রমণ রোধে কোনো ব্যবস্থা নেবে না।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের প্রথম দফা সংক্রমণে যুক্তরাজ্যে অন্তত ৪৫ হাজার লোকের মৃত্যু হয়েছে। এই সংখ্যা ইউরোপে সর্বোচ্চ এবং বিশ্বে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরে তৃতীয়।

বিএ-২০