দক্ষিণ সুনামগঞ্জে বন্যার্তদের পাশে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

দক্ষিণ সুনামগঞ্জ প্রতিনিধি


জুলাই ১৪, ২০২০
১০:১২ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৪, ২০২০
১০:১২ অপরাহ্ন



দক্ষিণ সুনামগঞ্জে বন্যার্তদের পাশে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে দুই দফা বন্যায় সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নের প্রতিটি গ্রামের মানুষ এখন পানিবন্দি হয়ে পড়েছেন। অনেকেই বাড়ি-ঘর ছেড়ে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে গিয়ে উঠেছেন। আবার অধিকাংশ পরিবার রয়ে গেছেন নিজ গৃহে উঁচু মাচা বেঁধে।

এমন জনদুর্ভোগের সময় দুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রব সকারের দিকনির্দেশনায় বন্যা পরিস্থিতিতে দুর্গত মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তারা।

নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার জন্য আশ্রয়কেন্দ্র ও বন্যাকবলিত এলাকায় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, পানি বিশুদ্ধকরণ পাউডার, হাইজিন কিট ও ব্লিচিং পাউডার বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়াও বাড়ি বাড়ি গিয়ে টিউবওয়েল পরিদর্শন, টিউবওয়েল উঁচুকরণ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তারা।

আজ মঙ্গলবার (১৪ জুলাই) সকাল থেকে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়নে বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত দুর্বাকান্দা, মৌখলা, উলারভিটা, ঠাকুরভোক, জয়সিদ্ধি, বড়মোহাসহ প্রতিটি গ্রামে মানুষের বাড়ি বাড়ি গিয়ে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, পানি বিশুদ্ধকরণ পাউডার, হাইজিন কিট, ব্লিচিং পাউডার বিতরণ ও বেশকিছু নলকূপ উঁচু করে মানুষের ব্যবহার উপযোগী করেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে কর্মরত টিমের লোকজন। 

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে কর্মরত আলী মর্তুজা, দীন ইসলাম, অমিতাভ দাশ, সাজাউল করিম প্রমুখ।

এ ব্যাপারে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রব সরকার বলেন, উপজেলার বিভিন্ন গ্রামে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কার্যক্রম অব্যাহত রয়েছে এবং দুর্যোগ মোকাবেলায় ভবিষ্যতেও এ কার্যক্রম চলবে। বাংলাদেশ সরকারের সেবাদান কার্যক্রমকে সফল করার জন্য দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। প্রতিদিনই আমরা দুর্গত মানুষের বাড়ি বাড়ি গিয়ে এই কার্যক্রম পরিচালনা করে আসছি।

 

এসটি/আরআর-১১