সিলেট বিভাগে ১৮১ জনের করেনা শনাক্ত

নিজস্ব প্রতিবেদক


জুলাই ১৫, ২০২০
০৩:৪১ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ১৫, ২০২০
০৩:৫০ পূর্বাহ্ন



সিলেট বিভাগে ১৮১ জনের করেনা শনাক্ত

সিলেট বিভাগে মঙ্গলবার ১৮১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ৫১ জন, সুনামগঞ্জ জেলায় ১৭ জন, হবিগঞ্জ জেলায় ৬৫ জন এবং মৌলভীবাজারে ৪৮ জন। 

মঙ্গলবার (১৪ জুলাই) সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাব এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ল্যাবে নমুনা পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হয়।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে নমুনা পরীক্ষায় সিলেট জেলার ২৬ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হন।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায় জানান, মঙ্গলবার ওসমানীর ল্যাবে  নমুনা পরীক্ষায় ১৪১ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এদের মধ্যে সিলেট জেলার ২৬ জন, সুনামগঞ্জে ২ জন হবিগঞ্জের ৬৫ জন এবং মৌলভীবাজার জেলায় ৪৮ জন রয়েছেন।

জানা গেছে, সিলেট জেলায় নতুন শনাক্তদের মধ্যে ২৪ জনই সিলেট সদর উপজেলা ও সিটি করপোরেশন এলাকার। এছাড়া বিশ্বনাথ ও বিয়ানীবাজার উপজেলায় একজন করে রয়েছেন।

এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় শনাক্তদের মধ্যে সিলেট জেলার আরও ২৫ জন রয়েছেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক হাম্মাদুল হক।

মঙ্গলবার সকাল পর্যন্ত সিলেট জেলায় ৩ হাজার ১৭৫ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হন। রাতে আরও ৫১ জন শনাক্ত হওয়ায় সিলেট জেলায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এখন ৩ হাজার ২২৬ জন। 

একই দিনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় সুনামগঞ্জ জেলার ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক হাম্মাদুল হক জানান, শাবির ল্যাবে ১৬০টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৪০ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এদের মধ্যে ১৫ জন সুনামগঞ্জ জেলার বাসিন্দা। বাকি ২৫ জন সিলেট জেলার বাসিন্দা। এছাড়া ওসমানীর ল্যাবে সুনামগঞ্জের আরও ২ জনের করোনা শনাক্ত হওয়ায় রাতে সুনামগঞ্জের মোট ১৭ জনের করেনা শনাক্ত হয়।

মঙ্গলবার সকাল পর্যন্ত সুনামগঞ্জ জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১ হাজার ১৯২ জন। নতুন আরও ১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় এ সংখ্যা এখন দাঁড়াল ১ হাজার ২০৯ জনে। 

এছাড়া সিলেট ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে হবিগঞ্জ জেলার ৬৫ জন এবং মৌলভীবাজার জেলার ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায়।

মঙ্গলবার সকাল পর্যন্ত হবিগঞ্জ জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৯২২ জন। নতুন আরও ৬৫ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় এ সংখ্যা এখন দাঁড়াল ৯৮৭ জনে।

মঙ্গলবার সকাল পর্যন্ত মৌলভীবাজার জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৭০১ জন। নতুন আরও ৪৮ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় এ সংখ্যা এখন দাঁড়াল ৭৪৯ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল পর্যন্ত সিলেট বিভাগে ৫ হাজার ৯৯০ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ নতুন করে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারে আরও ১৮১ জনের করোনা শনাক্ত হওয়ায় বিভাগে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ১৭১ জনে। করোনায় এ পর্যন্ত সিলেটে মারা গেছেন ১০৭ জন। সুস্থ হয়েছেন ২ হাজার ৪২৩ জন। ১৮৯ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

বিএ-০৪