সিলেটে ভুয়া চিকিৎসক ও নার্সদের শনাক্তের নির্দেশ পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক


জুলাই ১৫, ২০২০
১১:৩৭ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৬, ২০২০
০৩:৩৬ পূর্বাহ্ন



সিলেটে ভুয়া চিকিৎসক ও নার্সদের শনাক্তের নির্দেশ পররাষ্ট্রমন্ত্রীর

সিলেটে ভুয়া চিকিৎসক ও নার্সদের শনাক্তের নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন। বুধবার (১৫ জুলাই) এ সংক্রান্ত অফিসিয়াল চিঠি পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের কাছে পাঠানো হয়েছে। চিঠিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন করোনাকালে সিলেটে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন তাদেরকে অভিনন্দন জানিয়েছেন। সেই সঙ্গে সিলেট জেলা ও মহানগরের স্বাস্থ্যসেবার মান নিশ্চিত করতে যেন সব ধরনের উদ্যোগ নেওয়া হয় সেই নির্দেশ দিয়েছেন।

মন্ত্রী আরও লিখেছেন, সম্প্রতি দেখা যাচ্ছে, দেশের কয়েকটি স্বাস্থ্যসেবা নামধারী প্রতিষ্ঠান করোনা চিকিৎসার নামে বিভিন্ন ধরনের ভুয়া টেস্ট রিপোর্টের মাধ্যমে জনগণকে প্রতারিত করছে। আবার অনেকে রোগীদের কাছ অনেক বেশি অর্থ আদায় করছে। ফলে স্বাস্থ্যসেবা প্রত্যাশীদের মনে ক্ষোভ যেমন বাড়ছে, তেমনি সরকারকেও বিব্রত হতে হচ্ছে। এ কারণে এ বিষয়ে আমাদের আরও সতর্ক হওয়া প্রয়োজন।

চিঠিতে তিনি আরও উল্লেখ করেছেন, সিলেট জেলা ও মহানগরে যে সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালিত হচ্ছে সেগুলো অনুমোদিত কিনা, এ সকল প্রতিষ্ঠানে নিয়োজিত চিকিৎসক, নার্স, ল্যাব টেকনিশিয়ানরা প্রকৃত সনদধারী কি না বা তাদের পেশা পরিচালনা করার অনুমোদন আছে কিনা এ সকল বিষয় সমূহ অনুসন্ধান জরুরি। সেই সঙ্গে এ সকল প্রতিষ্ঠান থেকে চিকিৎসাসেবা দেওয়ার বিপরীতে যে অর্থ গ্রহণ করা হচ্ছে তা গ্রহণযোগ্য কি না তা নিশ্চিত করা এখন সময়ের দাবি। যে সকল স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান আইনের ব্যত্যয় ঘটিয়ে পরিচালনা করা হচ্ছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণএবং ভুয়াচিকিৎসক, নার্স, ল্যাব টেকনিশিয়ানদের শনাক্ত করে আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এ কাজ করা গেলে সিলেটের স্বাস্থ্যসেবার মান উন্নত হবে বলেও তিনি উল্লেখ করেছেন।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক আসলাম উদ্দিন চিঠির বিষয়ে কিছু জানেন না বলে সিলেট মিররকে জানিয়েছেন।

এনসি/বিএ-২৫