ওবামা-বিল গেটসসহ মহারথীদের টুইটার অ্যাকউন্ট হ্যাকড

সিলেট মিরর ডেস্ক


জুলাই ১৬, ২০২০
০৪:৫৫ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৬, ২০২০
০৪:৫৫ অপরাহ্ন



ওবামা-বিল গেটসসহ মহারথীদের টুইটার অ্যাকউন্ট হ্যাকড

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও বিলিয়নিয়ার এলন মাস্কসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন বিশিষ্টজনের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, আপাতদৃষ্টিতে এটিকে বিটকয়েন স্ক্যামেরই কাজ বলে ধারণা করা হচ্ছে।

হ্যাকড হওয়া অ্যাকাউন্টের তালিকায় রয়েছে অ্যামাজন সিইও জেফ বেজস, আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন ও কেনি ওয়েস্ট ও তার স্ত্রী টিভি সেলিব্রেটি কিম কার্দেশিয়ানও। মিডিয়া বিলিয়নিয়ার মাইক ব্লুমবার্গের টুইটারও হ্যাক করা হয়েছে।

হ্যাক হওয়া সব টুইটার অ্যাকাউন্ট থেকে একইরকম পোস্ট দেওয়া হয়েছে। বলা হয়েছে, ‘করোনাভাইরাসের মোকাবিলায় আমি সমাজের জন্য কিছু করতে চাই। আমার অ্যাকাউন্টে আপনারা ১০০০ বিটকয়েন দিলে আমি ২০০০ বিটকয়েন ফেরত দেব।’

তার নিচে বিটকয়েন পাঠানোর একটি ঠিকানাও দেওয়া হয়েছে ওই সব পোস্টে। সব টুইটে একই ঠিকানা দেওয়া হয়েছে।

টুইটার বলছে, এটি একটি সমন্বিত আক্রমণ। তাদের অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে ইন্টারন্যাল সিস্টেম ও টুল ব্যবহার করে। হ্যাকার সেই নিয়ন্ত্রণ ব্যবহার করেই সবচেয়ে বেশি দেখা যায় এমন অ্যাকাউন্ট ও টুইটারগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে।

‘আমরা শিঘ্রই পদক্ষেপ নিচ্ছি। প্রতিষ্ঠানের পক্ষ থেকে তদন্ত চলছে।’ বলেছেন টু্ইটারের প্রধান নির্বাহী জ্যাক ডোরসি। পরিস্থিতিকে ‘কঠিন’ আখ্যা দিয়ে তিনি বলেছেন, এমন কিছু ঘটা খুবই ভয়ঙ্কর।

বিএ-১২