সুনামগঞ্জে তৃতীয় দফা বন্যার শঙ্কা, সুরমার পানি আবারও বিপৎসীমার উপরে

সুনামগঞ্জ প্রতিনিধি


জুলাই ২০, ২০২০
০১:৪৯ অপরাহ্ন


আপডেট : জুলাই ২০, ২০২০
০১:৪৯ অপরাহ্ন



সুনামগঞ্জে তৃতীয় দফা বন্যার শঙ্কা, সুরমার পানি আবারও বিপৎসীমার উপরে

সুনামগঞ্জের সন্নিকটে অবস্থিত ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জির ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জে আবারও সুরমা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে বইছে। সোমবার (২০ জুলাই) সকাল ৯টায় সুনামগঞ্জ পয়েন্টে সুরমার পানি বিপৎসীমার ৭.৮০ অতিক্রম করে বিপৎসীমার ৮.৮৩ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তাছাড়া গড় ২৪ ঘন্টায় সুনামগঞ্জে ১৯০ মি.মি. বৃষ্টিপাতও হয়েছে। এতে আরও পানি বৃদ্ধি পেয়েছে। তৃতীয় দফা বন্যার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

সুনামগঞ্জে গত ২৬ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত প্রথম দফা বন্যা হয়। বন্যায় জেলা শহর ও ছাতক পৌরশহরসহ কয়েকটি উপজেলা প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। ওই বন্যায় রাস্তাঘাট, মৎস্য খামারের ব্যাপক ক্ষতি হয়। পরে ৯ জুলাইকে ১৩ জুলাই পর্যন্ত ফের দ্বিতীয় দফা বন্যা হয়। এই বন্যায় প্রায় ১লাখ পরিবার ক্ষতিগ্রস্ত হয়। এতে চরম ক্ষতি হয়। এই দুই বন্যার ক্ষত না শুকাতেই আবারও তৃতীয় দফা বন্যার মুখে এখন হাওরের জনপদ সুনামগঞ্জ। দ্বিতীয় দফা বন্যার পানি কিছুটা কমলেও এখনও নিম্নাঞ্চল থেকে পানি পুরোদমে সরেনি। এই অবস্থায় তৃতীয় দফা বন্যায় আরও ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কার কথা বলছেন সংশ্লিষ্টরা।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান বলেন, আমাদের বন্যা সতর্কীকরণ কেন্দ্র পূর্বাভাস দিয়েছিল ২০ জুলাইয়ের পর ৩-৪ দিন উত্তরপূর্বাঞ্চলে আবারও বন্যা হতে পারে। ভারতের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণ ও সুনামগঞ্জের বর্ষণে বন্যাপরিস্থিতির আরও অবনতি হতে পারে। কারণ সুরমা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে বইছে।

এসএস/বিএ-০৬