করোনায় আরও ৫০ প্রাণহানি, শনাক্ত ২৯২৮

নিজস্ব প্রতিবেদক


জুলাই ২০, ২০২০
০৪:৪৫ অপরাহ্ন


আপডেট : জুলাই ২০, ২০২০
০৫:৪৬ অপরাহ্ন



করোনায় আরও ৫০ প্রাণহানি, শনাক্ত ২৯২৮

দেশে গত ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ২ হাজার ৯২৮ জন। ফলে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল দুই লাখ ৭ হাজার ৪৫৩ জনে।

এসময়ে আরও ৫০ জনের প্রাণহানি ঘটেছে। এ পর্যন্ত এ ভাইরাসটিতে মারা গেলেন দুই হাজার ৬৬৮ জন। 

এছাড়া এই সময়ে আরও ১  হাজার ৯১৪ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থের সংখ্যা ১ লাখ ১৩ হাজার ৫৫৬ জন।

আজ সোমবার (২০ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৩২৯টি এবং পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৩৬২টি। মোট ১০ লাখ ৪১ হাজার ৬৬১টি নমুনা পরীক্ষা হয়েছে। মোট শনাক্তের হার ১৯ দশমিক ৯২ শতাংশ।সুস্থতার হার ৫৪ দশমিক ৭৪ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের ৩৫ জন পুরুষ এবং ১৫ জন নারী। তাদের ৪২ জন হাসপাতালে এবং ৮ জন বাড়িতে মারা গেছেন।

মৃত ৫০ জনের মধ্যে পুরুষ ৩৫ জন, নারী ১৫ জন। এদের মধ্যে ১০ বছরের নিচে একজন শিশু রয়েছে। এছাড়াও ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে নয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২০ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন, ৮১ থেকে ৯০ বছরের দুজন এবং ৯১ থেকে ১০০ বছরের বয়সসীমার মধ্যে রয়েছেন একজন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২১ জন, খুলনায় ১০ জন, রাজশাহী ৫ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, সিলেট বিভাগে ৩ জন এবং বরিশাল ও রংপুর বিভাগে দুজন করে রয়েছেন।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন এক কোটি ১৭ লাখ ৫৬ হাজারের বেশি। মৃতের সংখ্যা পাঁচ লাখ ৪১ হাজার ছাড়িয়েছে। তবে সাড়ে ৬৭ লাখের মতো রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। 

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

বিএ-১১