ভারতীয় ফুটবল উন্নয়নে লাগল নয়া পালক

খেলা ডেস্ক


জুলাই ২২, ২০২০
১১:৪৬ অপরাহ্ন


আপডেট : জুলাই ২২, ২০২০
১১:৪৬ অপরাহ্ন



ভারতীয় ফুটবল উন্নয়নে লাগল নয়া পালক
বিশ্বের শীর্ষ লিগগুলোর সঙ্গী এখন আইএসএল

আইএসএলের মতো পেশাদার টুর্নামেন্ট ভারতীয় ফুটবলের উন্নতিকে তরান্বিত করবে। লিগের উদ্বোধনের পর থেকেই এমন বিশ্বাস জন্মেছিল ফুটবল মহলে। তা যে নিতান্ত অমূলক নয়, সেটাই ক্রমে প্রকাশ পাচ্ছে। কারণ এবার প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেশলিগার মতো বিশ্বের সমস্ত সেরা লিগের পাশে নাম লেখাল ভারতের এক নম্বর লিগও। ওয়ার্ল্ড লিগস্ ফোরামে (WLF) জায়গা করে নিল ইন্ডিয়ান সুপার লিগ।

এই প্রথম দক্ষিণ এশিয়ার কোনও লিগ এই সম্মান পেল। সপ্তম এশীয় লিগ হিসেবে বিশ্ব লিগস্ ফোরামে স্থান করে নিল আইএসএল। বর্তমানে এই ফোরামে পাঁচটি মহাদেশেরই সমস্ত সেরা লিগ রয়েছে। আর হিসেব মতো সেইসব লিগে খেলা বিশ্বের প্রায় ১,২০০ ক্লাব এই ফোরামের অংশ। যার মধ্যে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মতো ক্লাব রয়েছে। এবার ভারতের এটিকে-মোহনবাগান, এফসি গোয়া কিংবা চেন্নাইয়িন এফসির মতো ক্লাবও এই ফোরামের অন্তর্ভূক্ত হয়ে গেল।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফার (FIFA) সঙ্গে হাতে হাত মিলিয়ে পেশাদার ফুটবলের উন্নতিতে কাজ করে WFL। এই সমস্ত দেশের ফুটবলের পরিকাঠামোর উন্নয়নে এবং খেলার মান বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে তারা। তাই বিশ্ব লিগস্ ফোরামে আইএসএল জায়গা করে নিতে পারায় উচ্ছ্বসিত FSDL-এর প্রতিষ্ঠাতা তথা চেয়ারপার্সন নীতা আম্বানি। বলছেন, “এই ফোরামের তালিকায় স্থান পাওয়াটা অত্যন্ত সম্মানের। ফুটবল বিশ্বে যে ভারত নজর কাড়ছে আর আইএসএলের যে সেখানে ভূমিকা রয়েছে, এটা তারই স্বীকৃতি। ২০১৪ সালে আত্মপ্রকাশের সময়ই ভারতীয় ফুটবলকে নয়া দিশা দেখানোর স্বপ্ন দেখেছিলাম আমরা। সেই মতোই দেশের উঠতি প্রতিভাদের জন্য মঞ্চ তৈরি করে দিয়েছি। আগামি দিনে আরও উন্নতি করব বলেই আশাবাদী আমরা।”

এএন/০৫