করোনায় ডিপোর্টিভোর করুন পরিণতি

খেলা ডেস্ক


জুলাই ২৩, ২০২০
০২:৫৭ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৩, ২০২০
০২:৫৭ অপরাহ্ন



করোনায় ডিপোর্টিভোর করুন পরিণতি
লা লিগা-ডেল রে চ্যাম্পিয়নরা এখন তৃতীয় বিভাগে

বিশ বছর আগে স্প্যানিশ লা লিগা চ্যাম্পিয়ন ডিপোর্টিভো লা করুনা এখন তৃতীয় বিভাগ ফুটবলে অবনমিত হয়েছে। করোনা প্রাদুর্ভাবের শিকার হয়েছে শতবর্ষের এই দলটি। করোনায় মৌসুমের শেষ ম্যাচটি খেলতে পারেনি দলটি।  ফলে দ্বিতীয় বিভাগ থেকে অবনমিত হয়ে ১৯৯৯/২০০০ মৌসুমের লা লিগার চ্যাম্পিয়নরা এখন তৃতীয় বিভাগে।

১৯৯০ থেকে ২০০০ এই দশ বছর বেশ দাপটের সঙ্গেই লা লিগায় নিজেদের আধিপত্য দেখিয়েছে  ডিপোর্টিভো লা করুনা। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ কিংবা ভ্যালেন্সিয়া, সেভিয়াদের মতো জায়ান্ট দলকে টপকে ১৯৯৯/২০০০ মৌসুমে লা লিগার শিরোপা জিতেছিল  ডিপোর্টিভো। কেবল তাইই নয় ২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের মতো দুর্দান্ত দলকেও চ্যাম্পিয়নস লিগে হারিয়ে দিয়েছিল দলটি। সেবার ওল্ড ট্রাফোর্ডে ৩-২ গোলের ব্যবধানে জিতেছিল ডিপোর্টিভো। ওই মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালেও খেলে দলটি। প্রতিপক্ষের খেলোয়াড়দের করোনভাইরাস পজিটিভ হওয়ায় শেষ ম্যাচটি বাতিল হয় ডিপোর্টিভোর।

এক সময়কার লা লিগা চ্যাম্পিয়ন দল অবনমিত হয়ে এখন তৃতীয় বিভাগের ফুটবলে। ১৯৯০ এবং ২০০০ সালের প্রথম দিকে দুর্দান্ত দাপটের সঙ্গে লা লিগায় খেলছিল ১৯০৬ সালে প্রতিষ্ঠিত রিয়াল ক্লাব ডিপোর্টিভো লা করুনা। এই সময়ে একবার চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও চারবার হয়েছিল রানারআপ। এর মধ্যে হ্যাভিয়ের  ইরুরেতার অধীনে ২০০০ সালে স্প্যানিশ লা লিগা জয় করে। ২০০২ সালে রিয়াল মাদ্রিদকে হারিয়ে কোপা ডেল রে'র শিরোপাও জিতে এই ক্লাবটি। ২০১৮ সালে ডিপোর্টিভো দ্বিতীয় বিভাগে অবনমিত হয়েছিল। গতবার লা লিগায় ফেরার আশা জাগালেও মায়োর্কার বিপক্ষে প্লে-অফে হেরে খেলতে হয়েছিল দ্বিতীয় বিভাগেই।

এএন/০৫