ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু ১২ সেপ্টেম্বর

ক্রীড়া প্রতিবেদক


জুলাই ২৮, ২০২০
১১:৪৩ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ২৮, ২০২০
১২:১৫ অপরাহ্ন



ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু ১২ সেপ্টেম্বর

ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৯-২০ মৌসুম শেষ হতে না হতেই ফের পরবর্তী মৌসুমের প্রস্তুতি নিতে হচ্ছে দলগুলোকে। করোনাভাইরাসের কারণে বিদায়ী মৌসুম শেস হতে দুই মাসেরও বেশি সময় লেগেছে। আগামী মৌসুমে এর প্রভাবমুক্ত রাখতে নির্ধারিত সময়েই লিগ শুরুর সিদ্ধান্ত নিয়েছে লিগ কর্তৃপক্ষ। তাই লিগ শেষ হওয়ার দেড় মাসের মধ্যে ২০২০-২১ মৌসুমের প্রিমিয়ার লিগ শুরু হচ্ছে। আগামী ১২ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া লিগ শেষ হবে ২০২১ সালের ২৩ মে।

দর্শকশূন্য মাঠে লিগ শুরু হলেও ১ অক্টোবর মাঠে দর্শক দেখা যেতে পারে। দ্রুত লিগ শুরু হওয়ার সিদ্ধান্তে এবার প্রাক মৌসুমে খুব বেশি সময় পাবে না ক্লাবগুলো। জুন-জুলাই ও আগস্টের মাঝামাঝি সময়ে বিভিন্ন দেশে খেলতে যাওয়ার প্রচলন থাকলেও এবার সেটি বন্ধ থাকবে। 

দীর্ঘ ৩০ বছর পর প্রিমিয়ার লিগে এবার ৯৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে লিভারপুল। ৮১ পয়েন্ট নিয়ে রানারআপ হয় গত দুইবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। এছাড়া সমান ৬৬ পয়েন্ট নিয়ে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন লিগ খেলা নিশ্চিত করা ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি রয়েছে তৃতীয় ও চতুর্থ স্থানে। ৬২ ও ৫৯ পয়েন্ট নিয়ে যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ স্থানে থেকে ইউরোপা লিগে খেলার সুযোগ পাচ্ছে লিস্টার সিটি টটেনহ্যাম।

লিগ থেকে ৩৪ পয়েন্ট নিয়ে অবনমন হয়েছে বোর্নমাউথ, ওয়াটফোর্ড ও ২১ পয়েন্ট পাওয়া নরউইচ সিটি। তাদেরকে আগামী মৌসুমে খেলতে হচ্ছে ইংলিশ লিগ চ্যাম্পিয়নশিপে। বিদায়ী লিগ চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষ থেকে এবার প্রিমিয়ারে ফিরছে লিডস ইউনাইটেড ও ওয়েস্টব্রমউইচ অ্যালবিয়ন। প্রিমিয়ার লিগের শেষ দল হিসেবে ওঠে আসার লড়াইয়ে আছে ব্রেন্টফোর্ড, ফুলহ্যাম, কার্ডিফ সিটি ও সোয়ানসেয়া সিটি। এই চার দলের প্লে-অফ থেকে একটি দল সুযোগ পাবে ইংলিশ ফুটবলের শীর্ষ লিগে খেলার।

এএন/০৫