কাতার ২০৩২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করতে চায়

খেলা ডেস্ক


জুলাই ২৯, ২০২০
০৭:৪৯ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৯, ২০২০
০৭:৪৯ অপরাহ্ন



কাতার ২০৩২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করতে চায়

কাতার ২০৩২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করতে চায়। ইতোমধ্যেই বিডে অংশগ্রহনের ঘোষণা দিয়েছে ভারত, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড, চায়নার সাংহাই। এছাড়াও দক্ষিণ ও উত্তর কোরিয়ার সম্ভাব্য যৌথ বিডের কথাও শোনা যাচ্ছে।

২০১৪ সালের পরিবর্তিত আইনানুযায়ী আগ্রহী দেশগুলোকে আগে তাদের আগ্রহের বিষয়টি লিখিত আকারে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে (আইওসি) জানাতে হবে। যেখানে আগ্রহের মূল কারন উল্লেখ করতে হবে। বার্তা সংস্থা এএফপিকে কাতার নিশ্চিত করেছে লুসানেতে আইওসির কাছে তারা পত্রের মাধ্যমে বিডে আগ্রহের বিষয়টি জানিয়েছে।

এ সম্পর্কে কাতার অলিম্পিক কমিটির সভাপতি শেখ জোয়ান বিন হামাদ বিন খলিফা আল-থানি এক বিবৃতিতে বলেছেন, 'আজকের এই ঘোষণার অর্থ হচ্ছে আমরা আমাদের আগ্রহের বিষয়টি আইওসির ফিউচার হোস্ট কমিশনের কাছে জানিয়ে দিয়েছি। এখানে আমরা উল্লেখ করেছি কাতারের দীর্ঘ মেয়াদের উন্নয়নের লক্ষ্যকে কিভাবে অলিম্পিক গেমস সহযোগিতা করতে পারে।'

এর আগে কাতার ২০১৬ ও ২০২০ গেমসের বিডে অংশগ্রহণ করেছিল। আজারবাইজানের বাকুর সাথে ২০২০ সালের যৌথ বিডে গেমস ২০ সেপ্টেম্বর থেকে ২০ অক্টোবরের মধ্যে আয়োজনের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সংক্ষিপ্ত তালিকায় আসতে পারেনি কাতারের বিডটি। ২০২০ টোকিও অলিম্পিক করোনাভাইরাসের কারণে পিছিয়ে আগামী বছর অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। জাপানকেও জুন-জুলাইয়ের প্রচণ্ড গরমের বিষয়টি নিয়ে বিড জিততে বেশ বেগ পেতে হয়েছে। কাতারেরও এ পর্যন্ত করা সবকটি বিডে এই একটি সমস্যা নিয়ে বেশ ভুগতে হয়েছে। ২০২২ বিশ্বকাপ ফুটবল আয়োজিত হতে যাচ্ছে কাতারে। 

এএন/০৫