রাতে বার্সেলোনা-বায়ার্ন মিউনিখ মহারণ

খেলা ডেস্ক


আগস্ট ১৪, ২০২০
১০:৩৭ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৪, ২০২০
১০:৩৭ অপরাহ্ন



রাতে বার্সেলোনা-বায়ার্ন মিউনিখ মহারণ

উয়েফা চ্যাম্পিয়ন লিগের অতীত পরিসংখ্যান বলছে আজ রাতে কোয়ার্টার ফাইনালে মহারণে নামছে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ। দুটি দলের পরিসংখ্যারেও রয়েছে বেশ মিল। বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে পাঁচবার। বার্য়ান মিউনিখও ঠিক তাই। কি আশ্চর্য দুটি দলের কোয়ার্টার ফাইনালের হিসেবও পুরোদুস্তর সমানে সমান। ১৮ বার কোয়ার্টার ফাইনালে খেলেছে ইউরোপের এই দুটি দল। শেষবারের হিসেবে ইউরোপিয়ান ফুটবলের শিরোপা জেতার বছরেও মিলটা তাদের বেশ কাছাকাছিই। বার্সা শেষবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে ২০১৫ সালে। বায়ার্ন এই শিরোপা জেতার শেষ উৎসব করেছে ২০১৩ সালে।

ফাইনাল এখনো বেশ দূরে। টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উভয় দল আজ মধ্য রাতে মুখোমুখি হচ্ছে। করোনায় বদলে যাওয়া নিয়মে এক লেগে হচ্ছে এবারের কোয়ার্টার ও সেমিফাইনাল। তাও নিরপেক্ষ ভেন্যুতে। পর্তুগালের লিসবনে আজ শুক্রবার রাতে যে জিতবে তারা পৌছে যাবে সেমিফাইনালে।

যে দলে মেসি খেলেন, সেই দল তো সবসময়ের ফেবারিট। তবে বায়ার্ন মিউনিখের বর্তমান ফর্ম এবং স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কির গোলক্ষিধে-এই দুটোকে হিসেবে আনলে লিসবনের কোয়ার্টার ফাইনালে কিছুটা হলেও এগিয়ে থাকছে জার্মান দলটি। এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে বার্সাকে সবচেয়ে বেশি ম্যাচে হারানো দলের নামটাই যে বায়ার্ন! টুর্নামেন্টে এর আগে ৮ বার মুখোমুখি হয়েছে এই দুই দল। বায়ার্ন জিতেছে ৫ ম্যাচে। বাকি তিনটিতে বার্সা।

শেষ যে বছর বার্সা চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি জিতেছিল সেই ২০১৫ সালের সেমিফাইনালে তারা হারিয়েছিল বায়ার্ন মিউনিখকে। ঠিক একইভাবে যে শেষ যে বছর ২০১৩ সালে বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে উল্লাস করেছিল সেই বছর তারা সেমিফাইনালে বার্সাকেই ৭-০ গোলে উড়িয়ে দিয়েই ফাইনালে পৌঁছেছিল। এবার উভয় দল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি। ম্যাচ শেষে জানা যাবে কে হাসে শেষ হাসি বার্সা নাকি বায়ার্ন?

এএন/০৮